Date : 2021-11-27

অলিম্পিয়াডে দেশকে সোনা এনে দিল ১৭ বছরের সুরেন

রিমা দত্ত, নিউজ ডেস্ক : বয়স কুড়িও পেরোয়নি। কিন্তু এরই মধ্যে হরিয়ানার সুরেনের নামের সঙ্গে জুড়ে গেছে বিস্ময়। মাত্র ১৭ বছর বয়সেই আন্তর্জাতিক অলিম্পিয়াডের আসরে দাপিয়ে বেড়াচ্ছে সে। সোনার পদক জিতে সকলের মুখ উজ্জ্বল করেছে সে। শুধু আন্তজার্তিক ক্ষেত্রেই নয়, দেশেও সুরেন সেরার সেরা। ভারতের জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সে ১০০ শতাংশ নম্বর পেয়েছে সুরেন। তাঁর সর্বভারতীয় র্যাঙ্ক ১৯।

অলিম্পিয়াডে প্রথম ধাপ পেরতেই আর পেছনে ফিরে তাকাতে হয়নি সুরেনকে। একের পর সাফল্য তাঁকে এনে দিয়েছে সোনার ছেলে তকমা। অলিম্পিয়াডে দেশের প্রতিনিধিত্ব করে যারা গেছিল, তাঁদের মধ্যে পাঁচজনই সোনা জিতেছে।

সোনা জয়ের পর থেকে আত্মবিশ্বাসী সুরেন। তার কথায়, তাঁর কাছে এটা নতুন অভিজ্ঞতা। ছোট বেলা থেকলই জ্যোতিষবিদ্যায় আগ্রহ ছিল তাঁর।

এবছর করোনা আবহে অনলাইনে ভার্চুয়ালী অলিম্পিয়াড হয়েছে। চারটি কঠিন ধাপের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাঁদের। প্রথম ধাপে ছিল থিওরি পরীক্ষা। ফিজিক্স ও অ্যাস্টোনমিতে ছিল ডেটা অ্যানালেসিস রাউন্ড। তৃতীয় রাউন্ডে ছিল পর্যবেক্ষণ রাউন্ড। একক প্রচেষ্টা নয় ছিল দলগত প্রচেষ্টা। সেখানে ভারতীয় দল দ্বিতীয় স্থান লাভ করেছে।