Date : 2021-12-02

আজ ধনতেরস – জেনে নিন কি করবেন, কি করবেন না!

সায়ন্তিকা ব্যানার্জী, রিপোর্টার : কালীপুজোর দুদিন আগে সারা দেশজুড়ে পালিত হয় ধনতেরাস। বাঙালিদের কাছে ধনতেরাসের মাহাত্ম্য না থাকলেও অবাঙালিদের কাছে এই দিন পবিত্র বলে মনে করা হয়। সাধারণত এই দিনটি হল কেনাকাটার আনুষ্ঠানিক দিন। এই দিনে সকলে সোনা রুপো ইত্যাদির জিনিস কেনেন।কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিই ধনত্রয়োদশী বা ধনতেরস। এই তিথি দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর উপাসনা করার রীতি। ধনতেরস তিথিতে দেবী লক্ষ্মী, কুবের এবং ধন্বন্তরীর পূজায় বিশেষ শুভফল প্রাপ্ত হয় বলেও মনে করা হয়।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে ত্রয়োদশী তিথি শুরুর সময় মঙ্গলবার সকাল ১১ টা ৩২ মিনিট চলবে আগামীকাল সকাল ৯ টা ০২ মিনিট। পর্যন্ত। আবার গুপ্তপ্রেস পঞ্জিকা জানাচ্ছে, ত্রয়োদশী তিথির শুরু মঙ্গলবার সকাল ৮টা ২৫ মিনিট ৫৮ সেকেন্ড চলবে বুধবার সকাল ৭টা ৪ মিনিট ২৩ সেকেন্ড পর্যন্ত।

আজ ধনতেরসে সোনা কেনার আগে কয়েকটি জিনিস মাথায় রাখা ভীষণ দরকার। যেগুলি হল—
সোনা কিনলে হলমার্কযুক্ত সোনাই কিনবেন। ১৮ ক্যারট, ২২ ক্যারট, ২৪ ক্যারটের সোনা পাওয়া গেলেও ১৮ কিংবা ২২ ক্যারটের সোনা কিনবেন না। সবসময় হলমার্ক দেখেই কিনবেন। সোনা কেনার আগে ওজন অবশ্যই দেখে নেবেন। সোনা কিনলে ইনভয়েস নেওয়া অবশ্যই জরুরি। পরবর্তীকালে যদি আপনি সেই সোনা বিক্রি করে লাভ পেতে চান তখন ট্যাক্স ক্যালকুলেশন করতে সুবিধা হবে। আয়করের ক্ষেত্রেও ইনভয়েস থাকা জরুরি।

ধনতেরসে সোনা রূপা কেনা যেমন শুভ আবার কিছু জিনিস আছে যা কেনা একেবারে উচিত না। যেমন প্লাস্টিক, কাচ, জুতো, ধারালো বস্তু, ঘি, তেল, কালো কোন জিনিস কেনা বা পরিধান করা।