Date : 2021-11-27

আফ্রিকায় কোভিড কম!

রিমা দত্ত, নিউজ ডেস্ক : মজবুত পরিকাঠামো সেই অর্থে নেই। করোনাকালে আফ্রিকার মতো গরীব দেশ গুলোর কী হবে? তা নিয়ে আগে থেকেই চিন্তায় ছিলেন, বিশেষজ্ঞেরা। রহস্যজনক ভাবে আফ্রিকায় সংক্রমণের প্রকোপ বেশ কম। আরও কম মৃত্যু। এ দেখে ধন্দে বিশেষজ্ঞেরা। এ কি করে সম্ভব?

আফ্রিকার রাস্তা ঘাটে ঘুরলে দেখা যাবে, কোনও মানুষের মুখেই মাস্ক নেই। মাস্ক নেই-এর কারণ জিজ্ঞাসা করতেই তাঁদের উত্তর, কোভিড-১৯ চলে গিয়েছে। কবে শেষ বার কোভিডে মারা যাওয়ার খবর শুনেছেন তা তাঁরা জানেন না।

আর এই সপ্তাহে গোটা জিম্বাবোয়েতে নতুন করে করোনা সংক্রমণের খবর মিলেছে মাত্র ৩৩টি। মৃত্যুর খবর নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর কথায়, জুলাই মাস থেকে করোনা সংক্রমণ কমতে শুরু করেছে এইখানে। তবে কোনও দিনই ঘরে-ঘরে কোভিড দেখা যায়নি।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বিশ্ব স্বাস্থ্য বিভাগের এক প্রধান বলেন, ‘‘আফ্রিকা নিয়ে বিজ্ঞানীরা ধন্দে। রহস্যজনক ব্যাপার। আফ্রিকার কাছে টিকা নেই। কোভিডের বিরুদ্ধে লড়াইয়ের পরিকাঠামো নেই। কিন্তু ইউরোপ-আমেরিকায় এ সবই রয়েছে। অথচ ওদের থেকে আফ্রিকার অবস্থা অনেক ভাল।’’ এখানে টিকাকরণেরও হার অনেকটাই কম। ফলে, বিশেষজ্ঞদের অনেকে আবার বলছেন, আফ্রিকায় ম্যালেরিয়া ও ইবোলার প্রকোপ বেশি। এই রোগে যাঁরা আগে আক্রান্ত হয়েছেন, তাঁদের কোভিড কাবু করতে পারছে না।