Date : 2022-09-30

নীতি আয়োগের দারিদ্র সূচকে বিজেপি শাসিত ৪ রাজ্য !

মাম্পি রায়, নিউজ ডেস্ক : দেশের মধ্যে সবচেয়ে গরিব ৫টি রাজ্যের মধ্যে ৪টি বিজেপি শাসিত। তালিকায় রয়েছে উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার, মধ্যপ্রদেশ। পঞ্চম স্থানে রয়েছে মেঘালয়। তালিকার একদম নীচে জায়গা করে নিয়েছে অবিজেপি রাজ্য তামিলনাড়ু, কেরল, পঞ্জাব। বলা যেতে পারে, গরিবি সূচকের নিরিখে বিত্তবান এই তিন রাজ্য। এছাড়া গোয়া, সিকিমও রয়েছে তালিকার নীচের দিকে। পাশাপাশি কেন্দ্র শাসিত অঞ্চলের মধ্যে গরিবি সূচকে উপরের দিকে রয়েছে দাদরা নগর হাভেলি, জম্মু-কাশ্মীর, লাদাখ, দমন এবং দিউ।

অক্সফোর্ডের দারিদ্র্য এবং মানব উন্নয়ন উদ্যোগ এবং রাষ্ট্র সঙ্ঘের ঘোষিত উন্নয়ন কর্মসূচি মেনেই তৈরি হয়েছে নীতি আয়োগের এই দারিদ্র্য সূচক (Multidimensional Poverty Index-MPI)। সেই রিপোর্টেই উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গরিবি সূচকে উত্তরপ্রদেশের নাম উঠে আসায় চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

সম্প্রতি উত্তরপ্রদেশের জেওয়ারে বিশ্বমানের আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নয়ডা এয়ারপোর্টের শিলান্যাস অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, এটি উত্তর ভারতের পরিবহণ দ্বার হতে চলেছে। তাতে হাজার হাজার কর্মসংস্থান হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। সেক্ষেত্রেও স্থানীয় বাসিন্দাদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

২০১৯ সালে দরপত্রে বিমানবন্দর নির্মাণের দায়িত্ব পায় সুইস এয়ারপোর্ট সংস্থা। তার সঙ্গে রাজ্য সরকারের যৌথ উদ্যোগে তৈরি হবে এই বিমানবন্দর। ৫ হাজার একর এলাকা জুড়ে এই এয়ারপোর্ট তৈরিতে খরচ হবে প্রায় ২৯ হাজার ৫৬০ কোটি টাকা।  নয়ডায় এই বিমানবন্দর তৈরি হলে, বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমানবন্দর হতে চলেছে এটি। শিলান্যাস অনুষ্ঠানে নরেন্দ্র মোদী বলেন, ২০ বছর আগে আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির স্বপ্ন দেখেছিল তৎকালীন বিজেপি সরকার। পরবর্তীকালে লখনউ এবং দিল্লির মধ্যে সংঘাতের কারণে এই বিমানবন্দর তৈরি করা সম্ভব হয়নি বলে সপা ও বসপাকে খোঁচা দেন তিনি।

সবমিলিয়ে একাধিক অনুষ্ঠানে উত্তরপ্রদেশের উন্নয়ন নিয়ে প্রশংসা শোনা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপি নেতৃত্বের মুখে। যোগীরাজ্যের উন্নয়নের প্রশংসায় ডবল ইঞ্জিন সরকার আখ্যা দিয়েছেন।  সেই ছবির সঙ্গে উত্তরপ্রদেশের আসল চেহাড়ার যে আদৌ কোনো মিল নেই। সেই তথ্যই ফুটে উঠল নীতি আয়োগের সাম্প্রতিক দারিদ্র্য সূচকে।