Date : 2021-11-27

ব্রাজিলের প্রেসিডেন্টের খোঁজ করতে গিয়ে আক্রান্ত সাংবাদিক

প্রবীর মুখার্জী : জি-20 সম্মেলন সবে শেষ হয়েছে। বিখ্যাত ‘ট্রেভি ফাউন্টেন’-র সামনে দাঁড়িয়ে ফটো সেশনে ব্যস্ত সম্মেলনে যোগ দিতে আসা রাষ্ট্রপ্রধানরা। কিন্তু, নিজের দেশের প্রেসিডেন্টই সেখানে নেই। কৌতুহল বশতঃ প্রেসিডেন্টের খোঁজ শুরু করলেন ব্রাজিলের এক টিভি সাংবাদিক লিওনার্দো মন্টেইরো। সেই খোঁজে গিয়েই আক্রান্ত ওই সাংবাদিক।অভিযোগ, লিওনার্দোকে বেধড়ক মারধর করে নিরাপত্তারক্ষীরা। এমনকি ওই সাংবাদিকের পেটে ঘুঁসিও মারা হয়। প্রকাশ্যে আসা একটি ভিডিওতে দেখা যায়, প্রেসিডেন্ট বলসেনারোর সমর্থকরা ওই সাংবাদিককে গালিও দিচ্ছে। কিন্তু, কেন এই আক্রমণ ! নিজের দেশের সাংবাদিককেই !

জানা গিয়েছে, এমনিতেই সাংবাদিকদের সঙ্গে প্রেসিডেন্ট বলসেনারোর সম্পর্ক ভালো নয়। অস্বস্তিকর প্রশ্ন শুনলেই রেগে যান প্রেসিডেন্ট। স্বভাবতই সাংবাদিকদের একটা বড় অংশই প্রেসিডেন্টের রোষানলে আছেন. সেই তালিকায় নাম রয়েছে লিওনার্দে মন্টেইরো।

এদিকে রোমে অনুষ্ঠিত জি-20 সম্মেলনে রাষ্ট্রপ্রধানদের জন্য নিয়োগ করা হয়েছিল ইতালীয় নিরাপত্তারক্ষীদেরকেও। লিওনার্দোর উপর আক্রমণ ইতালীয় নিরাপত্তারক্ষীদের না কি প্রেসিডেন্টের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীদের, তার উত্তর মেলে নি। তবে সব কিছুকেই ছাপিয়ে এখন প্রশ্ন, কোথায় ছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসেনারো..! বিতর্ক চলবে, যতদিন না সেই তথ্য সামনে আসবে। গোটা ঘটনা নিয়ে স্পিকটি নট প্রেসিডেন্টের কার্যালয়৤ মুখে কুলুপ জি-20 প্রেস টিমেরও।