Date : 2021-11-27

রাজ্যজুড়ে শীতের আমেজে দোসর উত্তুরে হাওয়া

সায়ান্তিকা ব্যানার্জী, রিপোর্টার : মরশুমের শুরু থেকেই নিজের উপস্থিতি বোঝাচ্ছে শীত। ইতিমধ্যেই রাজ্যজুড়ে শীতের আমেজ। সারাদিন হাল্কা গরম থাকলেও সন্ধে থেকে ভালোই বোঝা যাচ্ছে শীত। আর সঙ্গে দোসর উত্তুরে হাওয়া। আলিপুর জানিয়েছে, কালীপুজো ও ভাইফোঁটায় মনোরম পরিবেশ থাকবে।অন্যদিকে উত্তরে পাহাড়ে ৯-এর নীচে নেমে গিয়েছে তাপমাত্রা। দার্জিলিং ও সিকিমে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হেমন্তের পরিবেশ থাকবে সারা বাংলা জুড়ে। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ থাকবে। রাতের দিকে তাপমাত্রা স্বাভাবিক থাকবে বা স্বাভাবিকের নীচেও নামতে পারে। খুব সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশা থাকবে। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে।

কলকাতায় আপাতত বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আকাশ পরিষ্কারই থাকবে। রাতের দিকে পারদ স্বাভাবিকের নীচে নামতে পারে। সকালের দিকে মনোরম পরিবেশ থাকবে। শীতের আমেজ টের পাওয়া যাবে। এরকমই পরিবেশ থাকবে আগামী এক সপ্তাহ।

দক্ষিণবঙ্গে পারদ আরও নামার সঙ্গে সঙ্গেই সকালে শীতের আমেজ আরও বেড়েছে। পশ্চিমের জেলায় তাপমাত্রা এখন ২০ ডিগ্রির নীচে। পুরুলিয়া ও বাঁকুড়াতে তাপমাত্রা ১৯ ডিগ্রির নীচে নেমে গিয়েছে। শ্রীনিকেতনে পারদ আরও নীচে ১৭ ডিগ্রির ঘরে নেমে গিয়েছে। পূর্বাভাস বলছে, আগামী এক সপ্তাহ একইরকম আবহাওয়া থাকবে।