Date : 2021-11-27

শীতের মরশুমে মরসুমে ত্বককে সুস্থ রাখবেন কিভাবে?

রিমা দত্ত, নিউজ ডেস্ক : খাওয়া-দাওয়ার রকমারি ব্যবস্থা,বিয়ের মরসুম- এগুলি না থাকলে শীতের মজাটাই পাওয়া যায় না। শীতের দিনগুলিতে ত্বকের পরিচর্চাতেও সেরা ছোঁয়া দরকার। বিশেষ করে মুখের ত্বক শীতের আবহাওয়ায় বেশি শুষ্ক হয়ে যায়। এই শুষ্কতার কারণে ঠোঁট ফাটা, চামড়া ওঠার মতো কনুই ও মুখের ত্বকে ও ডিহাইড্রেটেড তৈরি হয় ত্বকে। তবে গালের পরিচর্চার জন্য একটু বেশিই নজর দেওয়া দরকার। কি কি দরকার?

১) ডিসেম্বর এবং জানুয়ারি মাসে ঠান্ডার মাত্রা সবচেয়ে বেশি দেখা যায়। আপনি যদি আজ থেকেই আপনার ত্বককে হাইড্রেটিং সিরাম দিয়ে চিকিত্সা করা শুরু করেন তবে বাতাসে ঠান্ডা হাওয়া বইলেও আপনাকে শুষ্কতা মোকাবেলা করতে হবে না।

২) শীতকালে সবচেয়ে বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক হল ঠোঁট ফাটা। ঠোঁটকে শীতের আবহ থেকে রক্ষা করতে বারে বারে লিপ বাম দিতে পারেন। বিশেষ করে এইসময় ঠোঁট চাটার পরিমাণ বেড়ে যায়। সেটি করবেন না। যদি ঘরোয়া কোনও প্রতিকার চান, তাহলে এক টেবিল চা- চামচ ঘি গরম করুন ও প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন।

৩) শীতের রুক্ষ আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায়। চামড়ায় টান ধরে। এই অবস্থায় কোনও হার্ড ক্লিনজার ব্যবহার করলে হিতে বিপরীত হয়ে যেতে পারে। শুষ্ক, ফ্ল্যাকি ত্বকের জন্য জেল বা ফোমের পরিবর্তে ক্রিম-ভিত্তিক ক্লিনজার ব্যবহার করতে পারেন।