Date : 2021-11-27

পেট্রল ও ডিজেলের VAT কমাতে বাংলার সহ ১৪টি রাজ্যের ওপর চাপ সৃষ্টি কেন্দ্রের!

ষষ্ঠী চট্টোপাধ্যায় রিপোর্টার : নজিরবিহীন ভাবে উল্লেখ করা হয়েছে বাংলা-সহ সেই ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের নাম, যারা এখনও পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি সেগুলি হল, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মেঘালয়, কেরল, আন্দামান ও নিকোবর, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, পাঞ্জাব এবং রাজস্থান। এই তালিকায় মেঘালয় ছাড়া বাকি সবগুলিই ছিল বিরোধী শাসিত রাজ্য। ঘটনাচক্রে আজ সকালে মেঘালয় সরকারও পেট্রল ও ডিজেলে ভ্যাট কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। বিরোধীদের দখলে থাকা কোনও রাজ্য এখনও তা ঘোষণা করতে পারেনি। কয়েক সপ্তাহে পেট্রল এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম আদমির। দেশের অধিকাংশ রাজ্যে পেট্রল ১১০টাকা এবং ডিজেল ১০০ টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। যার ফলে চাপ বাড়ছিল কেন্দ্রের উপরও।

কালিপুজোর ঠিক আগে আগে জ্বালানি তেলের শুল্কে বড়সড় ছাড় ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। একধাক্কায় ডিজেলের দাম লিটারপ্রতি ১০ টাকা এবং পেট্রলের দাম লিটারপ্রতি পাঁচ টাকা করে কমিয়ে দেওয়া হয়। এর পরই এনডিএ তথা বিজেপি শাসিত রাজ্যগুলি একে একে পেট্রল ও ডিজেলে শুল্ক কমানোর সিদ্ধান্ত ঘোষণা করে। একধাক্কায় বিজেপি শাসিত রাজ্যগুলিতে পেট্রল-ডিজেলের দাম অনেকটা কমে যাওয়ায় বিরোধীদের উপর চাপ যে অনেকটাই বেড়ে যায়, তা বলা বাহুল্য। এবার কেন্দ্র সরকারিভাবে ওই রাজ্যগুলির তালিকা প্রকাশ করে চাপ আরও বাড়াল।

যে ২২টি রাজ্য কেন্দ্রের পথ ধরে পেট্রল ও ডিজেলে ভ্যাট কমিয়েছে, সেই রাজ্যগুলির আলাদা করে প্রশস্তি করা হয়েছে। সেই সঙ্গে । শুক্রবার প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,”কেন্দ্রের পাশাপাশি ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল পেট্রল ও ডিজেলের দাম কমানোই সাধারণ মানুষের উপর চাপ অনেকটাই কমানো গিয়েছে।” কেন্দ্র জানিয়েছে পেট্রলের দাম সবচেয়ে বেশি কমিয়েছে কর্ণাটক সরকার। সেরাজ্যে দাম কমেছে ১৩ টাকা ৩৫ পয়সা। কর্ণাটকের পরেই তালিকায় রয়েছে পুদুচেরি এবং মিজোরাম। কর্ণাটকে ডিজেলের দাম কমেছে ১৯ টাকা ৪৯ পয়সা।

যদিও তৃণমূল কংগ্রেসের সাংসদ সৌগত রায় জানান কেন্দ্রীয় সরকার পেট্রোপন্নের ওপর আর শুল্ক কামালে রাজ্য সরকার গুলিও তাঁরা VAT কমাবেন।তবে তাঁর আগে রাজ্যগুলোর অর্থনৈতিক উন্নয়নের দরকার আছে।