Date : 2022-01-26

সংসদের শীতকালীন অধিবেশনে ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত বিল আনছে কেন্দ্র?

মাম্পি রায়, নিউজ ডেস্ক : সোমবার শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। সেই অধিবেশনেই দ্য ক্রিপ্টোকারেন্সি অ্যান্ড রেগুলেশন অব অফিশিয়াল ডিজিটাল কারেন্সি বিল, ২০২১ আনতে চলেছে মোদী সরকার। ওই বিলের মাধ্যমে রিজার্ভ ব্যাঙ্কের জারি করা ডিজিটাল মুদ্রা তৈরির জন্য উপযুক্ত পরিকাঠামো গঠন এবং ভারতে সমস্ত রকমের প্রাইভেট ক্রিপ্টোকারেন্সি নিষিদ্ধকরণ সংক্রান্ত বিষয়ে তুলে ধরা যেতে পারে।

শীতকালীন অধিবেশনে সবমিলিয়ে ২৬ টি বিল সংসদে পেশ করতে পারে কেন্দ্র। কয়েকদিন আগে  বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থনীতিতে ক্রিপ্টোকারেন্সির  সুবিধা এবং অসুবিধা নিয়ে আলোচনায় বসেছিল অর্থনীতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটি। সেই বৈঠকে যা উঠে আসে তা হল, ডিজিটাল মুদ্রাকে বন্ধ করা যাবে না। তবে তাকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। ওই বৈঠকের এক সপ্তাহের মধ্যে সংসদে  এই বিল আনার সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞ মহলের একাংশ।

কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ক্রিপ্টোকারেন্সি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। অস্ট্রেলিয়ার একটি অনুষ্ঠানে ভার্চুয়ালি হাজির থেকেছিলেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, ক্রিপ্টোকারেন্সি ভুল হাতে পড়লে পরিণাম ভয়ঙ্কর হতে পারে। তাই যুব সম্প্রদায়ের ভবিষ্যতের কথা মাথায় রেখে  ধরনের অন lভিপ্রেত  ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিত করতে হবে। সেজন্য বিশ্বের সমস্ত গণতান্ত্রিক দেশগুলিকে একজোট হওয়ার আহ্বানও জানিয়েছিলেন তিনি।