Date : 2022-12-05

একা বাড়ি থেকে দূরে যেতে পারবেন না মহিলারা নতুন ফতোয়া তালিবানের

রিমা দত্ত, নিউজ ডেস্ক : একে দূরে কোথাও বেড়াতে যেতে পারবেন না আফগানিস্তানের মহিলারা। এমনই নির্দেশিকা জারি করল তালিবান সরকার। শুধুতাই নয়, তাতে উল্লেখ করে দেওয়া হল কিলোমিটারও। ৪৫ মাইল-এর বেশি দূরে মহিলাদের একা ভ্রমণ করতে দেওয়া যাবে না। ভ্রমণ করতে হলে, বাড়ির কোনও পুরুষকে নিয়ে যেতে হবে। রবিবার এমনটাই ফতোয়া জারি করেছে তালিবান সরকার। যদিও বাড়ির আশেপাশের এলাকায় যাতায়াতের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে মহিলাদের।

মন্ত্রকের মুখপাত্র সাদেক আকিফ মুহাজির রবিবার সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, “৪৫ মাইল (৭২ কিলোমিটার)-এর বেশি দূরে ভ্রমণকারী মহিলারা যদি তাঁদের সঙ্গে পরিবারের কোনও নিকট আত্মীয়কে না রাখেন তবে তাঁদের যাত্রা করতে দেওয়া উচিত নয়। এ ক্ষেত্রে নিকট আত্মীয়কে অবশ্যই একজন পুরুষ আত্মীয় হতে হবে।” নির্দেশিকাটি ইতিমধ্যেই বিভিন্ন সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলিতে শেয়ার করা হয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই তালিবান সরকারের তরফে আফগানিস্তানের টেলিভিশন চ্যানেলগুলিকে বলা হয়েছিল, তারা যেন মহিলা অভিনেত্রীদের নিয়ে কোনও নাটক এবং সোপ অপেরা পরিবেশন না করে। এরপর ফের মহিলাদের ভ্রমণের উপর নতুন ফতোয়া জারি করল তালিবান প্রশাসন।

তাছাড়াও হিজাব বলতে ঠিক কতটা দৈর্ঘ্যের হতে হবে – মাথার চুল ঢাকা, নাকি মুখ ঢাকা বা পুরো শরীর ঢাকা, সেই বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। উল্লেখ্য, অধিকাংশ আফগান মহিলাই ইতিমধ্যে মাথার স্কার্ফ পরতে শুরু করেছেন। অগস্টেই ঘানি সরকারের পতনের পরই আফগানিস্তানের শাসনভার নিজেদের হাতে তুলে নিয়েছিল তালিবান। ক্ষমতা হস্তান্তরের পর তাদের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল দেশের অর্থনীতি। দীর্ঘ কয়েক দশক ধরে বিভিন্ন দেশের কাছ থেকে অর্থ সহ বিভিন্ন সাহায্য পেয়ে থাকলেও, তালিবানর ক্ষমতা দখলের পরই সেই সাহায্য আসা বন্ধ হয়ে যায়।