Date : 2023-02-02

এসএসসি গ্রুপ ডি নিয়োগ মামলায়অবসরপ্রাপ্ত বিচারপতির নজরদারিতে তদন্ত করবে তিন সদস্যের কমিটি।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: সোমবার মামলার শুনানি শেষে ডিভিশন বেঞ্চ জানায় কমিটি তে থাকবে একজন অবসরপ্রাপ্তবিচারপতি
১.এসএসসি র একজন আধিকারিক।
২.মধ্য শিক্ষা পর্ষদ এর একজন আধিকারিক
৩. হাইকোর্টে র বার অ্যাসোসি়েশনের একজন নিরপেক্ষ আইনজীবী ।

এদিন শুনানিতে সিঙ্গেল বেঞ্চের রায় কে চ্যালেঞ্জ করে মামলা ডিভিশন বেঞ্চ এ …বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত র ডিভিশন বেঞ্চে
এসএসসি র পক্ষ আইনজীবী কিশোর দত্ত বলেন বেণিয়ম হয়ছে তদন্ত হোক কিন্তু হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি তত্ত্বাবধানে কমিটি গঠন করে দিক হাইকোর্ট ।সেই কমিটি তদন্ত করুক ।ফেল করলে অন্য তদন্তের কথা ভাবা যাবে ।উত্তরে বিচারপতি ট্যান্ডন বলেন কোনো কমিটি দিয়ে এই ঘটনার তদন্ত সম্ভব নয় ।অন্য কিছু ভাবতে হবে । পাশাপাশি চাকুরীজীবীদের পক্ষে আবেদনকারীদের বক্তব্য মামলার কোনো সিধ্যান্ত হয়নি অথছ আমাদের বেতন বন্ধ ।আগে প্রমাণ হোক আমরা অপরাধী ।তারপরে টা প্রমাণ হলে আদালত শাস্তি দেবেন ।১০৮ টা শূন্য পদ ছিল সেখানে নিয়োগ হয়ছে ।প্রথম আবেদন যা সিঙ্গেল বেঞ্চে করা হয়েছিল তাতে কোনো তদন্তের আবেদন ছিল না ।আবেদন ছিল চাকরি পাবার

চাকুরীজীবীদের আবেদনকারী পক্ষথেকে আদালতে জানান মামলার কোনো সিদ্ধান্ত হয়নি অথছ আমাদের বেতন বন্ধ ।আগে প্রমাণ হোক আমরা অপরাধী ।তারপরে টা প্রমাণ হলে আদালত শাস্তি দেবেন ।১০৮ টা শূন্য পদ ছিল সেখানে নিয়োগ হয়ছে ।প্রথম আবেদন যা সিঙ্গেল বেঞ্চে করা হয়েছিল তাতে কোনো তদন্তের আবেদন ছিল না ।আবেদন ছিল চাকরি পাওয়ার।
বিচারপতি হরিশ ট্যান্ডন বলেন কোনো কমিটি দিয়ে এই ঘটনার তদন্ত সম্ভব নয় ।অন্য কিছু ভাবতে হবে । কোর্টের হাত পা বাঁধা নয় ।আদালত বুঝেছে এখানে গুরুত্ব পূর্ণ বেনিয়ন ঘটেছে ।হাইকোর্ট চাইলে কমিটি গঠন ও হতে পারে ।সেটা আদালত ঠিক করবে ।
তিন সদস্যের কমিটি করবে তদন্ত । একজন প্রাক্তন বিচারপতি থাকবে এই কমটির প্রধান হিসাবে
এসএসসি কে কাল মঙ্গলবারের মধ্যে তারা যে রেকমেন্ডেশন লেটার ইস্যু করেছে এই নিয়োগের ক্ষেত্রে , সেটা আগামী কালকের মধ্যে হাইকোর্টের রেজিস্টার জেনারেলের কাছে জমা করতে হবে।
অবসপ্রাপ্ত বিচারপতি রণজিৎ কুমার বাগ এর তত্ত্বাবধানে কমিটি।

১.আশুতোষ ঘোষ এসএসসি (কেন্দ্রীয়)
২.পারমিতা রায় ডেপুটি সেক্রেটারি (অ্যাডমিনিস্ট্রেশন )মধ্য শিক্ষা পর্ষদ এর
৩.অরুণাভ ব্যানার্জী (আইনজীবী ) বার অ্যাসোসিয়েশনের এর সদস্য

রাজ্য সাহায্য করবে এই কমিটি কে ।যানবাহন ও অন্যান্য খরজ বাবদ ।

দু মাসের জন্য বিচারপতি কে সাম্মানিক হিসাবে ২ লক্ষ টাকা দেবে রাজ্য।বারএসোসিয়েশনের আইনজীবী কে দেবে ৫০ হাজার প্রত্যেক মাস ।
তদন্ত চলাকালীন যাদের চাকরিতে যোগদান থেকে বিরত রেখেছিল সিঙ্গেল বেঞ্চ, ডিভিশন বেঞ্চ এর নির্দেশ তারা ২ মাস কাজ করতে পারবে এবং তাদের বেতন বন্ধ করা যাবে না। তদন্ত কমিটির রিপোর্ট এর পরই তাদের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে আদালত।
আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে বেতন বন্ধ করা ওই চাকরিরত গ্রুপ ডি কর্মীদের ওপর অবিচার হয়েছে বলে মন্তব্য বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের।