Date : 2022-01-26

কেটেলবেলে কলকাতার কন্যা শিবানীর সাফল্য

শাহিনা ইয়াসমিন , রিপোর্টারঃ খেলার দুনিয়ায় ফের কলকাতার এক কন্যা খবরে। নাম শিবানী আগরওয়াল। নজর কেড়েছেন কেটেলবেল স্পোর্টসে। কেটেলবেল এক ধরণের ভার উত্তোলন। ভারতে এই খেলার পরিচিতি কম হলেও শিবানীর সাফল্য অনেকের দৃষ্টি আকর্ষণ করেছে।
পেশায় চাটার্ড অ্যাকাউনটেন্ট। নেশা কেটেলবেল। ভারতে এখনও ততটা জনপ্রিয়তা পায়নি কেটেলবেল। এই খেলাতেই স্বপ্ন দেখাচ্ছেন দক্ষিণ কলকাতার মেয়ে শিবানী। একবার নয়, বহুবার স্বর্ণপদক জিতেছেন তিনি।

২০১৮ সালে উজবেকিস্তানে কেটেলবেল বিশ্ব চ্যাম্পিয়ানশিপে সোনা জেতেন। ২০১৯ মেলবোর্নে বিশ্ব চ্যাম্পিয়ানশিপেও জিতেছেন স্বর্ণপদক । এবছর ২৬ থেকে ২৮ নভেম্বর ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছিল কেটেলবেল বিশ্ব চ্যাম্পিয়ানশিপ। আয়োজন করেছিল ইন্টারন্যাশনাল কেটেলবেল ম্যারাথান ফে়ডারেশন। ভারত, ফ্রান্স, ইংল্যান্ড, বেলজিয়াম, ইজরায়েল, স্পেন সহ ১৬ টা দেশ অংশগ্রহণ করেছিল। এই কেটেলবেল বিশ্ব চ্যাম্পিয়ানশিপে সোনা জিতেছেন শিবানী।

কোনওদিন স্পোর্টসে যাবেন বলে ভাবেননি শিবানী। ২০১৬ থেকে শিবানীর কেটেলবেল স্পোর্টসের জার্নি শুরু হয়। খেলার পাশাপাশি সংসারও সামলাতে হয় তাঁকে। ৬ বছরের ছেলে আছে তাঁর। পরিবার পূর্ণ সহযোগিতাই তাঁর এই সাফল্যের মূলে। শিবানীর একবার নয়, তিনবার স্বর্ণপদক জেতার পিছনে বড় অবদান রয়েছে কোচ অর্ণব সরকারের।
কেটেলবেল স্পোর্টসে বয়সের সীমা নেই। ভবিষ্যতে কেটেলবেল নিয়ে থাকতে চান শিবানী। অন্যান্য মহিলাদের তাঁর এই সাফল্য অনুপ্রাণিত করবে বলে মনে করেন শিবানী।