Date : 2022-01-26

টিকাকরণে তৃতীয় বাংলা, পিছিয়ে গুজরাট

রিমা দত্ত, নিউজ ডেস্ক টিকাকরণে এগিয়ে বাংলা। কেন্দ্রের পরিসংখ্যানে দেখা গেছে সারা দেশের মধ্যে কেন্দ্রের কাছ থেকে প্রাপ্ত টিকার নিরিখে তৃতীয় স্থানে রয়েছে বাংলা। রাজ্যসভায় তৃণমূল সাংসদ সুস্মিতা দেবের প্রশ্নের প্রেক্ষিতে তথ্য প্রকাশ করে আজ এ কথা জানাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

২০২১ সালে ২৬ নভেম্বর পর্যন্ত রাজ্যগুলিকে পাঠানো করোনা টিকার পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রের তরফে জানানো হয়, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত করোনা টিকার ৯ কোটি ৮১ লাখ ৫ হাজার ১৩০ টি ডোজ পাঠানো হয়েছে। পশ্চিমবঙ্গের আগে রয়েছে কেবল উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্র। উত্তরপ্রদেশে ২৬ নভেম্বর পর্যন্ত ১৮ কোটি ১২ লক্ষ ৬৯ হাজার ৬৬৫ টি ডোজ পাঠানো হয়েছে।মহারাষ্ট্রে পাঠানো হয়েছে ১১কোটি ৩১ লক্ষ ০৫ হাজার ১৩০ টি ডোজ। টিকা প্রাপ্তির দিক থেকে প্রথম তিনটি রাজ্যের মধ্যে দুটিই অবিজেপি শাসিত রাজ্য। মহারাষ্ট্রে শিবসেনা-কংগ্রেস-এনসিপির জোট সরকার। আর বাংলায় তৃণমূল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই ২ রাজ্যই টিকাকরণের দিক থেকে এগিয়ে।

বাংলার পরে চতুর্থ স্থানে রয়েছে বিহার। তারা পেয়েছে, ৯ কোটি ৬৮ লক্ষ ৯৩ হাজার ৬১৫ টি ডোজ়। মধ্যপ্রদেশ করোনা টিকার ডোজ পেয়েছে ৮ কোটি ৮৬ লক্ষ ৭২ হাজার ৬৬০ টি। তার পরে ষষ্ঠ স্থানে রয়েছে গুজরাট। তারা পেয়েছে ৮ কোটি ৩৪ লক্ষ ৪৪ হাজার ৫৭০ টি ডোজ।