Date : 2022-05-25

শিশুদের জন্য করোনা টিকা আনছে সেরাম ইনস্টিটিউট

রিমা দত্ত, নিউজ ডেস্ক : দ্রুত শিশুদের জন্য করোনা টিকা আনার কথা ভাবছে সেরাম ইনস্টিটিউট। ওমিক্রন ভ্যারিয়েন্টের জেরে জেরবার বিশ্ব তথা দেশ। রাজ্য থেকে একাধিক ওমিক্রনে আক্রান্তের খোঁজ পাওয়া যাচ্ছে। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আতঙ্ক। এরই মধ্যে কিছুটা আশার আলো দেখাচ্ছে সেরাম ইনস্টিটিউট। আগামী ছয় মাসের মধ্যেই শিশুদের জন্য করোনা টিকা নিয়ে আসতে চলেছে সেরাম ইনস্টিটিউট। আজ এই কথা জানিয়েছেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। করোনা ভাইরাসের টিকা নোভাভ্যাক্সকে শিশুদের টিকাকরণের জন্য বাজারে আনার পরিকল্পনা করছে তাঁরা। মঙ্গলবার কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির এক বৈঠকে ভার্চুয়ালি যোগ দিয়ে এমনটাই জানিয়েছেন আদর পুনাওয়ালা।

তিনি আরও বলেন, ‘আমরা শিশুদের মধ্যে গুরুতর অসুস্থতা দেখিনি। শিশুদের নিয়ে এখনই চিন্তার কিছু নেই। তবে আমরা ছয় মাসের মধ্যে তাদের জন্য একটি ভ্যাকসিন চালু করব। আশা করা হচ্ছে এই ভ্যাকসিন তিন বছর বয়স পর্যন্ত শিশুদের জন্য পাওয়া যাবে। আমাদের কোভোভ্যাক্স ভ্যাকসিনের ট্রায়াল চলছে। ভ্যাকসিনটি তিন বছর বয়স পর্যন্ত সব ক্ষেত্রেই চমৎকার তথ্য দেখিয়েছে। আগামী ছয় মাসের মধ্যে টিকাটি চালু করা হবে।আপনাদের জানিয়ে রাখি যে বিশ্বের অনেক দেশেই শিশুদের টিকা দেওয়া হচ্ছে।’

সিরাম ইনস্টিটিউটের সিইও শিশুদের টিকা দেওয়ার পক্ষে কথা বলেন। তিনি বললেন, ‘হ্যাঁ, আমি মনে করি আপনার শিশুদের টিকা দেওয়া উচিত। এতে কোনও ক্ষতি নেই, এই ভ্যাকসিনগুলি নিরাপদ এবং কার্যকর বলে প্রমাণিত হয়েছে। শুধু সরকারের ঘোষণার জন্য অপেক্ষা করা হচ্ছে এবং তারপরে এই বিষয়ে এগোনো যেতে পারে।” ভারতে বেশ কয়েকটি ধাপে টিকা দেওয়া শুরু হয়েছিল। প্রথম ধাপের টিকা শুরু হয় ১৬ জানুয়ারি। এর আওতায় স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হয়।”