Date : 2022-05-25

ওমিক্রন সতর্কতায় ৬টি রাজ্যকে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের

মাম্পি রায় , নিউজ ডেস্কঃ করোনা পরিস্থিতি সাময়িক নিয়ন্ত্রণে থাকলেও,  ফের উদ্বেগ বাড়িয়েছে নতুন স্ট্রেন ওমিক্রন। বিশ্বের বিভিন্ন জায়গায় এই স্ট্রেন ছড়িয়ে পড়তেই সতর্ক ভারতও। রাজ্যগুলিকে টেস্টিং, কন্ট্র্যাক্ট ট্রেসিং, ট্রিটমেন্ট এবং টিকাকরণে জোর দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য দক্ষিণ আফ্রিকা থেকে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের হদিশ মিলেছিল। ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে পৌঁছে গিয়েছে এটি। ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩।  

শনিবার গুজরাট স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে, জামনগরের এক ব্যক্তি সম্প্রতি জিম্বাবোয়ে থেকে ফিরেছিলেন। কর্ণাটকের ২ জনের পর এই নিয়ে দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা হল ৩। বাহাত্তর বছরের ওই বৃদ্ধের নমুনা জেনম সিকোয়েন্সে পাঠানো হয়েছে পুনের ল্যাবরেটরিতে। জিম্বাবোয়ে থেকে ফেরার পর তাঁর নমুনা পরীক্ষা করা হলে কোভিড পজিটিভ রিপোর্ট আসে।

ওমিক্রন নিয়ে সতর্কতায় ৬টি রাজ্যকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব। ৬টি দেশের তালিকায় রয়েছে কেরল, জম্মু-কাশ্মীর, তামিলনাড়ু, কর্নাটক, ওড়িশা ও মিজোরাম।  জম্মু কাশ্মীরের চার জেলায় করোনার নতুন স্ট্রেনে আক্রান্তদের সংখ্যা বাড়ছে। অন্যদিকে তামিলনাড়ুতে ৩টি এবং ৪টি জেলায় করোনা আক্রান্তদের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। ওড়িশা এবং মিজোরামেও একই ছবি দেখা গিয়েছে, যা নিয়ে উদ্বেগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।         

সার্স কভ-২ এর ওমিক্রন ভ্যারিয়েন্ট উদ্বেগ বাড়ছেই। এই পরিস্থিতিতে কোভিডের টিকাগুলির কার্যকারিতা যাচাই করার নির্দেশ দিয়েছে একটি সংসদীয় কমিটি। বুস্টার ডোজগুলির জন্য আরও বেশি করে গবেষণা করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।  স্বাস্থ্য সংক্রান্ত এই সংসদীয় কমিটি একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্ট অনুযায়ী করোনার তৃতীয় ঢেউ চোখ রাঙাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউতে যেভাবে প্রাণহানি হয়েছে। তার পুনরাবৃত্তি যাতে না হয়, সেই দিকে খেয়াল রাখতে হবে। হাসপাতালের পরিকাঠামোগত দিকগুলি যেমন বেড, অক্সিজেন ও ওষুধের সরবরাহ এসব দিকে নজর দিতে হবে। নতুন স্ট্রেনের কারণে সংক্রমণের হার আরও মারাত্মক হতে পারে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে এক্ষেত্রে জিরো টলারেন্স  নীতি মেনে কাজ করতে হবে। এই পরিস্থিতিতে বর্তমানে যেসব টিকা হাতে আছে, তারা ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকরী, তা খতিয়ে দেখতে হবে।