Date : 2022-01-29

শিশুদের টিকাঃ ১ জানুয়ারি থেকে স্কুলের পরিচয়পত্র দেখিয়ে রেজিস্ট্রেশন

মাম্পি রায়, নিউজ ডেস্ক : ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের বিষয়ে আগেই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১ জানুয়ারি থেকে তাঁরা স্কুলের পরিচয়পত্র দিয়ে কোউইন অ্যাপে রেজিস্টার করতে পারে। সোমবার সকালে এমনই ঘোষণা করেছে কেন্দ্র।  

কোউইন প্রধান ডাক্তার আরএস শর্মা একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, অনলাইন প্ল্যাটফর্মে একটি বাড়তি স্লট তৈরি করা হয়েছে। যেখানে পড়ুয়ারা আইডি কার্ড দেখিয়ে রেজিস্টার করতে পারে। কারণ অনেকের আধার কার্ড নেই। অনেকের অন্যান্য আইডি কার্ডও নেই। সেজন্য  স্কুলের আইডি কার্ড দেখিয়ে রেজিস্টার করতে পারবে শিশুরা।    

শনিবার প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন , ১৫ থেকে ১৮ বছর বয়সীরা প্রথম দফার ভ্যাকসিন নিতে পারে। ৩ জানুয়ারি থেকে ওই টিকাকরণ প্রক্রিয়া শুরু হবে। এছাড়া ফ্রন্টলাইনার, স্বাস্থ্যকর্মী এবং ষাটোর্ধ্বদের বুস্টার শট দেওয়ার কথাও ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি শিশুদের টিকাকরণের কথাও ঘোষণা করেছিলেন। যা বিদেশে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। সুস্থভাবে শিশুদের স্কুলে ফেরানোর জন্য শিশুদের টিকাকরণ অত্যন্ত প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে। ভারতে শিশুদের দুটি ডোজের মধ্যে একটি ডোজ দেওয়া হবে। ভারত বায়োটেক-এর ডবল ডোজের কোভ্যাক্সিন কিংবা জাইডাস ক্যাডিলার  তৃতীয় ডোজের জাইকোভ-ডি ব্যবহার করা যেতে পারে। এছাড়া সেই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে সেরাম ইনস্টিটিউটের নোভাভ্যাক্স।

৭ থেকে ১১ বছরের শিশুদের উপর ট্রায়ালের জন্য এই তিনটি টিকাকে অনুমোদন দিয়েছে ভারতের জাতীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া ৫ বছরের বেশি বয়সী শিশুদের শরীরে ট্রায়ালের জন্য বায়োলজিক্যাল ই-র কর্বেভ্যাক্সকে অনুমোদন দেওয়া হয়েছে।  ভারতের ইমিউনাইজেশন টাস্ক ফোর্সের প্রধান ডাক্তার এনকে অরোরা একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের শরীরে কোভ্যাক্সিন প্রয়োগ করা হয়েছে। তাতে ভালোই ফল মিলেছে। এটি যথেষ্ট নিরাপদ। এছাড়া প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে যেমন ব্যাথা এবং হাত ফুলে যাওয়ার মতো উদাহরণ মিলেছে। তা কিশোরদের ক্ষেত্রে ট্রায়ালে অপেক্ষাকৃত কম।