Date : 2024-04-27

মুখ্যমন্ত্রীর নেপাল সফরে ‘না’ বিদেশমন্ত্রকের

মাম্পি রায়, নিউজ ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেপালে যাওয়া হল না। বিদেশমন্ত্রকের ছাড়পত্র না পাওয়ার কারণে এই সফর বাতিল করতে হল। 10 থেকে 12 ডিসেম্বর নেপালের রাজধানী কাঠমান্ডুতে নেপালি জাতীয় কংগ্রেসের তরফে একটি কনভেনশনের আয়োজন করা হচ্ছে। ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। সেইমতো ওই সফরের জন্য কেন্দ্রীয় সরকারের কাছে বিদেশ সফরের অনুমতি চাওয়া হয়। কিন্তু সেই আবেদনে সাড়া দেয়নি কেন্দ্র। নবান্ন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর নেপাল সফরে ছাড়পত্র দেয়নি বিদেশমন্ত্রক। সূত্রের খবর, কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই নাকি এই সফরে রাজি নয় বিদেশমন্ত্রক।

তবে এমন ঘটনা এই প্রথম নয়। এর আগেও রোম সফরের আমন্ত্রণ পেয়েও যেতে পারেননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোমের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর যাওয়া সঙ্গতিপূর্ণ নয় বলে সাফাই দিয়েছিল কেন্দ্র। চলতি বছরের অগস্ট মাসে রোমে বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে আমন্ত্রিতদের তালিকায় ছিলেন পোপ ফ্রান্সিস, জার্মান চ্যান্সেলর অ্য়াঞ্জেলা মার্কেল ও মিশরের ইমাম আহমেদ আলতায়িব। কিন্তু শেষ পর্যন্ত বিদেশমন্ত্রক ছাড়পত্র না দেওয়ায় রোম সফর বাতিল করতে হয়েছিল মুখ্যমন্ত্রীকে। কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী যদি বিদেশে যেতে চান, তাহলে বিদেশমন্ত্রকের অনুমতি প্রয়োজন। কিন্তু এক্ষেত্রে প্রয়োজন বিদেশমন্ত্রকের ছাড়পত্র। সেসময় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, রোমের অনুষ্ঠানে যোগ দেওয়াটা মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়কে আমন্ত্রণ পত্র পাঠিয়েছিলেন, নেপালি কংগ্রেসের ্প্রেসিডেন্ট তথা বর্তমানে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দুর্বা। নেপালি কংগ্রেসের ন্যাশনাল কনভেনশন রয়েছে ১০ থেকে ১২ ডিসেম্বর। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্যই আমন্ত্রণ পাঠানো হয় মুখ্যমন্ত্রীকে। আমন্ত্রপত্রে লেখা হয়েছে, ‘আমাদের বিশ্বাস, অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় থাকলে আমাদের একজোট হয়ে কাজ করার, অন্য দলের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে অনুপ্রেরণা দেবে।’ কিন্তু বিদেশমন্ত্রকের অনুমতি না মেলায় সেই সফর বাতিল হল। বিষয়টিকে নিয়ে রাজনীতি করা উচিৎ নয় বলে মন্তব্য করেছেন বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার।