Date : 2024-04-26

Maa Kitchen : মা ক্যান্টিনের বরাদ্দ নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়

ওয়েব ডেস্ক : এবার মা ক্যান্টিনের বরাদ্দ নিয়ে প্রশ্ন তুললেন রাজ্যপাল জগদীপ ধনকড়। শনিবার সকালে একটি টুইট করেন রাজ্যপাল। সেই টুইটে তাঁর বক্তব্য, ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত মা ক্যান্টিনের জন্য যে টাকা বরাদ্দ করা হয়েছে টা সম্পূর্ণ অসাংবিধানিক। এই টাকা হিসাব বহির্ভূত বলেই তাঁর বক্তব্য। রাজ্যপাল তাঁর টুইটে লিখেছেন, ২০২১ সালের ৫ ফেব্রুয়ারি তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্র ২০২১-২২ অর্থবর্ষের জন্য বাজেট তৈরি করেন। জা পশ্চিমবঙ্গ বিধানসভায় পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বাজেট ভাষণে বলা হয়েছিল, আগামী অর্থবর্ষ ২০২১-২২ আর্থিক বছরের জন্য সম্পূর্ণ নতুন একটি প্রকল্প আনতে চলেছে রাজ্য সরকার।

মা ক্যান্টিন নামে সেই প্রকল্পে অত্যন্ত স্বল্পমুল্যে সাধারন মানুষকে রান্না করার খাবার তুলে দেওয়া হবে। এর জন্য ১০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। এখানেই প্রশ্ন তুলেছেন রাজ্যপাল। তাঁর বক্তব্য, প্রকল্পটি নতুন ও আগামী অর্থবর্ষের জন্য প্রস্তাবিত হয়েছিল। টা হলে তার আগেই, ফেব্রুয়ারির মাঝামাঝি মা ক্যান্টিন চালু হল কিভাবে। বিভিন্ন পাবলিক ডোমেন থেকে তিনি জানতে পেরেছেন ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই জনসাধারনের জন্য মা ক্যান্টিনের সুচনা করেন মুখ্যমন্ত্রী। প্রশ্ন হল এই পর্বে অর্থাৎ ফেব্রুয়ারি থেকে মার্চের টাকা কোথা থেকে এল। কত টাকা খরচ করা হয়েছে সেই পর্বে। মা ক্যান্টিনের জন্য অর্থ বরাদ্দকে তাই অসাংবিধানিক বলেই চিহ্নিত করে রাজ্যের অর্থসচিবের কাছে এর জবাব চেয়েছেন রাজ্যপাল।

এ বিষয়ে তৃণমূলের রাজ্য সম্পাদক বলেন পুরভোটের প্রচার শেষ হয়ে গিয়েছে। আর প্রচারের উপায় নেই বলেই মা ক্যান্টিনের কুৎসা করে বিজেপির হয়ে প্রচার করছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এভাবে সাংবিধানিক পদটির অপমান করছেন তিনি।