Date : 2022-01-29

ছাড়পত্র পেল ভারতের তৈরি তৃতীয় টিকা

ওয়েব ডেস্ক : সেন্ট্রাল ড়্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) কর্বেভ্যাক্স ও কোভোভ্যাক্স টিকায় ছাড়পত্র দিল। ভারত এই দুটি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া করোনা প্রতিরোধে আরও একধাপ এগোল দেশ। একইসঙ্গে অ্যান্টি ভাইরাল ড্রাগ মলনুপিরাভিরেও অনুমোদন দিয়েছেন সিডিএসসিও। টুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। তিনি আরও জানান, কর্বেভ্যাক্স ভারতে তৈরি প্রথম ‘ আরবিডি প্রোটিন সাব-ইউনিট ভ্যাকসিন ‘। হায়দরাবাদের সংস্থা বায়োলজিকাল-ই এটি তৈরি করেছে। এটি ভারতের তৈরি তৃতীয় টিকা।

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী জানান, ন্যানোপার্টিকাল ভ্যাকসিন কোভোভ্যাক্স তৈরি করছে পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। শুধু এই দুই ভ্যাকসিনই নয় মলনুপিরাভির নামে একটি অ্যান্টি ভাইরাল ড্রাগেরও উল্লেখ করেন এদিন স্বাস্থ্যমন্ত্রী। দেশের ১৩টি সংস্থা এটি তৈরি করবে। জরুরি ভিত্তিতে এর ব্যবহার করা হবে।
মনসুখ মান্তব্য টুইটারে লেখেন, মলনুপিরাভির একটি অ্যান্টি ভাইরাল ড্রাগ। এবার দেশের ১৩টি সংস্থা তৈরি করবে। তবে এর ব্যবহার রেসট্রিকটেড। এমার্জেন্সি পরিস্থিতিতে কোভিড-১৯ আক্রান্ত পূর্ণ বয়স্ক রোগীদের ক্ষেত্রে এর ব্যবহার করা যাবে।
ইতিমধ্যে কলকাতাতেও স্কুল অব ট্রপিক্যালে কোভোভ্যাক্সের ট্রায়াল চলছে। এই টিকা চলে এলে ভ্যাকসিন জোগানের সমস্যা অনেকটা কমবে।