Date : 2024-04-20

লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে খুনের ঘটনা পূর্বপরিকল্পিতঃ এসআইটি

মাম্পি রায়, নিউজ ডেস্ক : উত্তরপ্রদেশের লখিমপুর খেরির ঘটনায় নয়া মোড়। এসআইটি রিপোর্টে জানিয়েছে এই ঘটনা পূর্বপরিকল্পিত। গাড়ি চালিয়ে বিক্ষোভরত কৃষকদের পিষে দেওয়ার ঘটনা ভেবেচিন্তেই করা হয়েছে। সেজন্য অভিযুক্তদের উপর আনা ধারাও বদলে দিয়েছে বিশেষ তদন্তকারী দল তথা সিট। মঙ্গলবার প্রকাশিত রিপোর্টে সিট একথা জানিয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র সহ ১৪জন অভিযুক্তর বিরুদ্ধে অনিচ্ছাকৃত হত্যার বদলে হত্যার অভিযোগ আনা হয়েছে।

গত ৩ অক্টোবর উত্তরপ্রদেশের লখিমপুর খেরি এলাকায় কেন্দ্রীয় কৃষি আইনের বিরোধিতা করে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা।তখনই গাড়ির ধাক্কায় মৃত্যু হয় চার কৃষকের। মামলায় অন্যতম অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র। সুপ্রিম কোর্টের ভর্ৎসনার পর আশিসকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ। ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া আগ্নেয়াস্ত্রগুলির ফরেন্সিক পরীক্ষা করা হয়। যে রিপোর্ট পেশ করা হয়েছিল, তাতে বলা হয় ঘটনার দিন ওই লাইসেন্সড আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়েছিল অভিযুক্তরা। যদিও কেউ গুলিবিদ্ধ হননি সেদিন। কৃষকদের অভিযোগ ছিল, বেশ কয়েক রাউন্ড গুলি চলেছে মন্ত্রী-ুত্র ও তাঁর সঙ্গীর আগ্নেয়াস্ত্র থেকে। মন্ত্রীপুত্রের রাইফেল ও অঙ্কিতের পিস্তল থেকে গুলি চালানোর  অভিযোগ অস্বীকার করেছিলেন দুজনই। ফরেন্সিক রিপোর্টে কৃষকদের সেই অভিযোগের সত্যতা মিলেছিল। এবার সিটের রিপোর্টে দাবি করা হল, ওই ঘটনা পূর্ব পরিকল্পিত।

গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় ৪ কৃষকের। ঘটনাস্থলে গেলে পুলিশকে ঘিরেও বিক্ষোভ শুরু হয়। হিংসার ঘটনায় পড়ে আরও ৪ জনের মৃত্যু হয়। লখিমপুর কাণ্ডে সুপ্রিমকোর্টের ভর্ৎসনার মুখে পড়তে হয়েছিল যোগী সরকারকে। তদন্তের স্লথ গতি নিয়েও ব্যাপক অসন্তোষ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট। সামনেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। এই ইস্যুকে সামনে রেখে যোগী প্রশাসনের উপর চাপ বাড়াচ্ছে বিরোধীরা। এই পরিস্থিতিতে সিটের চাঞ্চল্যকর দাবি বিরোধীদেরকে নতুন করে অক্সিজেন জোগাবে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।