Date : 2024-04-27

এখনও শেষ হয়নি তদন্ত, সেনাপ্রধানের মৃত্যু নিয়ে অযথা গুজব নয়, বার্তা বায়ুসেনার

রিমা দত্ত, নিউজ ডেস্ক : কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন, সিওডি জেনারেল বিপিন রাওয়াত। ইতিমধ্যেই সশস্ত্র বাহিনীর তিন শাখার তরফে যৌথ তদন্ত কমিটি গড়া হয়েছে। তদন্তের কাজ শুরু করে দিয়েছে, কমিটি। কিন্তু, দুর্ঘটনার কারণ নিয়ে নানা গুজব ও জল্পনা তৈরি হয়েছে। আর তা নিয়েই বিরক্ত বায়ুসেনা। বাহিনীর তরফে টুইট করে কার্যত কড়া বার্তা দিয়ে বলা হয়েছে, মৃতদের প্রতি সম্মান জানিয়ে এই সব জল্পনা বন্ধ করা হোক।

অভিযোগ উঠেছে, প্রটোকল অনুযায়ী জেনারেল রওয়াতের মতো ভিভিআইপি-র ক্ষেত্রে কপ্টারের আগে পর্যবেক্ষণকারী কপ্টার থাকার কথা। কিন্তু, দুর্ঘটনার সময় অন্য কোনও হেলিকপ্টারের দেখা যায়নি। একটি খবরের দাবি, রাওয়তের কপ্টারের আগে দু’টি ছোট কপ্টার নীলগিরি পাহাড়ের আবহাওয়া পর্যবেক্ষণ করতে গিয়েছিল। কিন্তু, তারা ওয়েলিংটন হেলিপ্যাড না ছুঁয়েই ফিরে আসে। যদিও বায়ুসেনার তরফে এর সত্যতা স্বীকার করা হয়নি। বায়ুসেনার করা টুইটে বলা হয়েছে, “৮ডিসেম্বর মর্মান্তিক কপ্টার দুর্ঘটনার তদন্তে একটি যৌথ তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্রুত তদন্ত করে এর সত্যতা উদ্‌ঘাটন করা হবে। ততক্ষণ পর্যন্ত মৃতদের প্রতি সম্মান জানিয়ে কোনও ধরনের জল্পনা এড়িয়ে যাওয়াই উচিত।”

পালাম বিমানবন্দরে জেনারেলকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। দেশের প্রথম সিডিএস-কে তাঁর কামরাজ মার্গের বাসভবনে গিয়ে শেষ শ্রদ্ধা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামি, কংগ্রেস নেতা রাহুল গাঁধী থেকে অসংখ্য সাধারণ মানুষ। শেষ শ্রদ্ধা জানান তৃণমূল সাংসদরাও। তার পর জেনারেলের দেহ নিয়ে কামরাজ মার্গের বাসভবন থেকে ব্রার স্কোয়ারের উদ্দেশে রওনা দেয় শববাহী শকট। সেখানেও সঙ্গী হন বহু মানুষ। ১৭ তোপধ্বনির মধ্যে দিয়ে বিকেল ৪টেয় ব্রার স্কোয়ারে সস্ত্রীক বিপিন রাওয়তের অন্তেষ্টি সম্পন্ন হয়।