Date : 2024-04-25

পাখির চোখ শিল্পায়ন। বিদেশি কনস্যুলেটের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে রাজ্য

সঞ্জু সূর, রিপোর্টারঃ আগামি বছরের বিশ্ববঙ্গ বানিজ্য সম্মেলন সফল করার লক্ষ্যে ইতিমধ্যেই জোরকদমে নেমে পড়েছে রাজ্য সরকার। সেই লক্ষ্যেই শুক্রবার আমেরিকা, ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ড সহ প্রায় ২৫ টি দেশের কনস্যুলেটের সামনে রাজ্যের শিল্প এবং অর্থনৈতিক পরিস্থিতি তুলে ধরলেন অমিত মিত্র। সেই সঙ্গে আগামী বছরের ২০ ও ২১ এপ্রিল বিশ্ববঙ্গ সম্মেলনে এই ২৫ টি দেশের প্রতিনিধিদের যোগ দিতে আহ্বান জানান তিনি।

শুক্রবার সকাল ১১টায় নবান্ন সভাঘরে ২৫ টি দেশের কনস্যুলেটের কর্তাব্যক্তিদের সামনে রাজ্যের শিল্পায়ন এবং আর্থসামাজিক অবস্থা সম্পর্কে ব্যাখ্যা করেন অমিত মিত্র এবং মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সেখানে কি কি ক্ষেত্রে পশ্চিমবঙ্গ পুরষ্কার পেয়েছে, রাজ্যের জিডিপি কত, ইতিমধ্যে কোন কোন ক্ষেত্রে বিনিয়োগ হয়েছে, কারা বিনিয়োগ করেছে এবং ভবিষ্যতে কোন কোন ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে তার বিস্তারিত তালিকা তুলে ধরা হয়। ক্ষুদ্র ও মাঝারি শিল্প, পর্যটন শিল্প, হর্টিকালচার, মৎস প্রভৃতি ক্ষেত্রে কোথায় কি বিনিয়োগ হতে পারে সেই বিষয়েও কনস্যুলেটের প্রতিনিধিদের অবহিত করা হয়। সেই সঙ্গে কনস্যুলেটের প্রতিনিধিদের কাছে সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয় আগামি বছরের এই বানিজ্য সম্মেলনে বিদেশি শিল্পপতিদের উপস্থিতির বিষয়টিও যাতে নিশ্চিত করা যায় সেটা দেখতে।

সূত্রের খবর বৈঠকে অমিত মিত্র বলেন, কোভিডের কারণে যেখানে সারা দেশের জিডিপির হার নিম্নমুখী, সেখানে পশ্চিমবঙ্গের জিএসডিপির হার ঊর্ধ্বমুখী। তিনি আরো বলেন এরাজ্যে গত এক দশকে শিল্পক্ষেত্রে কোনো কর্মদিবস নষ্ট হয় নি। রাজ্যের নিজস্ব ল্যান্ডব্যাঙ্ক রয়েছে, যেখানে নতুন শিল্প স্থাপনের সমূহ সম্ভাবনা রয়েছে বলেও কনস্যুলেটের প্রতিনিধিদের জানানো হয়েছে। রাজ্যের শিল্পনীতিতে এক জানালা নীতি গ্রহণ করা হয়েছে, যাতে শিল্পস্থাপনে আগ্রহীদের এন‌ওসি পেতে কোনোরকম জটিলতায় না পরতে হয়। এইসব বিষয়গুলিও কনস্যুলেটের প্রতিনিধিদের অবহিত করেন মুখ্যসচিব ও অমিত মিত্র। এদিকে ২০২২ এর বিশ্ববঙ্গ বানিজ্য সম্মেলন সফল করার জন্য যেসব ক্ষেত্রে বিনিয়োগের সম্ভাবনা আছে সেইসব দফতরকে নিয়ে ইতিমধ্যেই আলাদা আলাদা কোর গ্রুপ করা হয়েছে। প্রসঙ্গতঃ ২০১৯ এর সম্মেলনে ৩২ টি দেশের প্রায় পাঁচশত প্রতিনিধি অংশ নিয়েছিলেন। এদিনের বৈঠকে প্রত্যেক কনস্যুলেটের পক্ষ থেকে ভালো রকম সাড়া পাওয়া গিয়েছে বলে নবান্ন সূত্রে খবর।