Date : 2024-04-18

কলকাতায় আরও নামলো আবহাওয়ার পারদ। বছরের শেষে কি তাপমাত্রা আরও কমবে? কী বলছে আবহাওয়া দফতর

ওয়েব ডেস্ক : আসছে না আসছে না করে শীত চলে এসেছে। জাঁকিয়ে শীত অনুভব করছে গোটা রাজ্যবাসী। ভোরের দিকে কুয়াশা গ্রাস করে ফেলছে গোটা শহরটাকে। উত্তরবঙ্গের পারদ ক্রমশ নিচের দিকে নামছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী কয়েকদিনে আরও কমবে তাপমাত্রার পারদ। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রার পাশাপাশি কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি কম। অর্থাৎ শনিবার কলকাতার শীতলতম দিন। এখন বৃষ্টির কোনো আশঙ্কা নেই। ভোরের দিকে কুয়াশা থাকবে। বেলার দিকে আকাশ পরিষ্কার থাকবে।

শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সেই তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস। শুধু কলকাতা নয় আশেপাশের জেলাগুলিতেও তাপমাত্রার পারদ ক্রমশ কমছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, কলকাতা সহ বঙ্গে তাপমাত্রার পারদ রবিবার পর্যন্ত বজায় থাকবে। সারামাস এই দাপট বজায় থাকে কিনা আপাতত সেটাই প্রশ্ন।

হঠাৎ এক ধাক্কায় এতটা পারদ পতন এর আগে কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে। ২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস এবং ২০০৫ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদের মতে, আর কোনও রকম অঘটন না ঘটলে আগামী কয়েকদিন রাজ্যে আরামদায়ক আবহাওয়া থাকবে।