Date : 2024-04-25

ভারতীয় মুদ্রাতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি নেই কেন ? হাইকোর্টে জনস্বার্থ মামলায় কেন্দ্রের রিপোর্ট তলব।

ভারতীয় মুদ্রাতে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি নেই কেন ? হাইকোর্টে জনস্বার্থ মামলায় কেন্দ্রের রিপোর্ট তলব।

ষষ্ঠী চট্টোপাধ্যায় রিপোর্টার: নেতাজির অন্তর্ধান,স্বাধীনতার ৭৫ বছরেও রহস্য উদঘাটন হয়নি দেশবাসীর কাছে।বহু কমিশন গঠন ও হয়েছিল।কেন্দ্র রাজ্য বহু টাকাও খরজ করলেও আজও অধরা তাঁর অন্তর্ধান রহস্য। কলকাতা হাইকোর্টে বেশ কয়েকটি জনস্বার্থ মামলাও দায়ের হয়েছে।

নেতাজিসুভাষ চন্দ্র বসুর ছবি গান্ধীজীর মত ভারতীয় মুদ্রায় ছাপানো হোক।দ্বিতীয়ত নেতাজীর অন্তর্ধান নিয়ে নির্দিষ্ট তথ্য ঘোষণা করুক কেন্দ্রীয় সরকারকেএই মর্মে একটি জনস্বার্থ মামলাতে সোমবার প্রধান বিচারপতি প্রকাশ্যে বাস্তবও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চনির্দেশ দেন আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকারের অবস্থান লিখিতভাবে কলকাতা হাইকোর্টকে জমা দিতে হবে।

নেতাজির সহযোগী হরেন্দ্রনাথ বাগচী কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন। তার আইনজীবী রবীন্দ্র নারায়ণ দত্ত আদালতে জানান,দেশের জন্য নেতাজি জীবন দিয়েছেন। ইতিমধ্যে ভারতীয় মুদ্রায় তার ছবি ছাপানোর প্রস্তাব রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কে দেওয়া হয়েছে। তাদের এই প্রস্তাবে উৎসাহিত হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই তথ্য আদালতে জমা করা হয়েছে। পাশাপাশি নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে কেন্দ্রিয় সরকার বিভিন্ন সময়ে কমিশন গঠন করেছে। সেই কমিশন গঠনের ফলে সরকারি তহবিল নষ্ট হচ্ছে। কিন্তু এখনো পর্যন্ত তার অন্তর্ধান রহস্যের প্রকৃত উদঘাটন করা সম্ভব হয়নি। সরকারি তহবিলের অপব্যবহার না করে নেতাজি অন্তর্ধান রহস্যের প্রকৃত তথ্য উদঘাটন করুক কেন্দ্রীয় সরকার। আদালতের এই বিষয়ে হস্তক্ষেপ করার প্রয়োজন।
আবেদনকারীর এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি প্রকাশক ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেন আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্রীয় সরকারকে এই বিষয়ে স্পষ্ট হলফনামা দিয়ে জানাতে হবে নেতাজির অন্তর্ধান সম্পর্কে তাদের প্রকৃত অবস্থান কি তা জানাতে হবে।