Date : 2022-10-01

কোন কোন খাবারে ভিটামিন সি আছে?

রিমিতা রায়, নিউজ ডেস্ক : করোনার তৃতীয় ঢেউতে কাহিল গোটা বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে আতঙ্ক। করোনায় কাবু হলেই চিকিৎসকরা জোর দিচ্ছেন ভিটামিন সি-যুক্ত খাবারে। এ বিষয়ে অনেকের ধারণা, শুধু টক জাতীয় খাবারেই রয়েছে ভিটামিন ‘সি’। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। লেবু ছাড়াও আরও কিছু খাবার রয়েছে, যেগুলো প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ রয়েছে। কিন্তু কেন ভিটামিন সি যুক্ত খাবার খেতে বলেন চিকিৎসকরা?
ভিটামিন ‘সি’ শরীরের রোগ-প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া শরীরকে রাখে সতেজ ও স্বাস্থ্যকর। ভিটামিন ‘সি’যুক্ত খাবার গ্রহণের কারণে শরীরে ফ্যাট জমে না। এখন প্রশ্ন লেবু ছাড়া আর কোন খাবারে ভিটামিন সি রয়েছে? ভিটামিন সি যুক্ত ফলের মধ্যে অন্যতম পেয়ারা। পেয়ারা তে আছে ৩৭৭ কিলোগ্রাম ভিটামিন ‘সি’। যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। একটা পেয়ারা যদি প্রতিদিন খাদ্য তালিকায় রাখতে পারেন, তাহলে তা শরীরের জন্য বিশেষ উপকারী। এছাড়াও পাকা পেঁপেতে আছে ৯৫.৬ মিলিগ্রাম ভিটামিন ‘সি’। যাদের হজমজনিত সমস্যা হয়, তাদের ক্ষেত্রে পেঁপে অনেক ভালো কাজ করে। এছাড়া, যারা প্রতিনিয়ত অসুস্থ থাকেন যেমন, জ্বর, ঠাণ্ডা, কাশি ইত্যাদি সমস্যা থাকে। তাদের জন্য সবথেকে ভালো পাকা পেঁপে। আমরা খাবারের মধ্যে আলুকে অবহেলা করি। কিন্তু এই আলুতে আছে ৭২.৭ কিলোগ্রাম ভিটামিন ‘সি’। আলুতে ভালো পরিমাণে ভিটামিন আছে। যা আপনাকে শক্তি দিয়ে থাকে। তাই ডায়েটে রাখাই যেতে পারে আলু।
পাশাপাশি শাকেও রয়েছে প্রচুর ভিটামিন সি।পালংশাক, পুইশাক, লাউশাক ইত্যাদি যেকোনো সবুজ শাকেই আছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। তাই শরীরের ভিটামিন ‘সি’-এর বাড়তি চাহিদা পূরণ করতে খেতে পারেন বিভিন্ন ধরনের সবুজ শাক।
জোয়ানের গাছের পাতাতেও ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যা দৈনিক চাহিদার ৫০%। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে পারে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে। মাত্র দেড় কাপ ক্যাপসিকাম বা বেল পেপারে ১৩৭ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে, যা দৈনিক প্রয়োজনীয়তার ১৫২%। চোখের স্বাস্থ্যের জন্যও এটি বিশেষ গুরুত্বপূর্ণ।