Date : 2022-10-01

নেতাজির জন্মদিন কেন দেশপ্রেম দিবস হিসেবে পালন হচ্ছে না রাজ্যের বক্তব্য তলব হাই কোর্টের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: নেতাজিসুভাষ চন্দ্র বসুর জন্মদিনের ট্যাবলো নিয়ে কেন্দ্র রাজ্যের চূড়ান্ত সংঘাতের মাঝেই কেন নেতাজির জন্মদিন কে দেশপ্রেম দিবস হিসেবে পালন করা হয় না যা নিয়ে মঙ্গলবার কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়।
আগামী ২৩শে জানুয়ারি দেশপ্রেম দিবস নিয়ে জনস্বার্থ মামলায় রাজ্যের বক্তব্য পেশ করার নির্দেশ দেন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ।আগামী ২১শে জানুয়ারির মধ্যে রাজ্যের অবস্থান জানানোর নির্দেশ হাইকোর্টের।

আবেদনকারী ফরওয়ার্ড ব্লকের ফরিদ মোল্লার দাবি বামফ্রন্ট সরকার ২৩ শে জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর প্রতি সম্মান জানাতে দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা করেছিল সরকার।তারই পরিপ্রেক্ষিতে বিজ্ঞপ্তিও জারি করে বাম সরকার। আবেদনকারীর দাবি সেই বিজ্ঞপ্তির কোন সংশোধন হয়নি বা নতুন করে কোন বিজ্ঞপ্তি জারি হয়নি।
কিন্তু ওই বিজ্ঞপ্তি অনুযায়ী জেলায় জেলায় ঐদিন নেতাজির মূর্তিতে মাল্যদান সঙ্গে পুলিশ ব্যান্ডের “কদম কদম বাড়ায়ে…” সংগীত বাজানোর কথা। পাশাপাশি এই দিন ওই বিজ্ঞপ্তি অনুযায়ী নেতাজির ট্যাবলো নিয়ে শোভাযাত্রা করার কথা কলকাতাসহ সমস্ত জেলায়। ২০১১সালের পালা বদলের পর ২৩শে জানুয়ারিনেতাজির জন্মদিন পালনে তা করা হয় না বলে অভিযোগ।
আবেদনকারীর দাবির প্রেক্ষিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আগামী ২১ জানুয়ারির মধ্যে রাজ্যের বক্তব্য জানাতে হবে নির্দেশ দেন।