Date : 2022-05-28

স্কুলের পাঠ্য বইতে স্থান পেয়েছে সিঙ্গুর আন্দোলন,স্থান পায়নি নন্দীগ্রাম !জনস্বার্থ মামলা খারিজ হাইকোর্টে

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন জ্ঞানেন্দ্রনাথ মান্না।তাঁর দাবি যে দুটি আন্দোলনের মধ্যদিয়ে রাজ্যে পরিবর্তন ঘটেছিল তা অবশ্যই আগামী প্রজন্মের জানার প্রয়োজন আছে।২০১১সালে রাজ্যের পরিবর্তনের পর রাজ্যের শিক্ষা দফতর রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিঙ্গুর আন্দোলকে পাঠ্য পুস্তকে নিয়ে এলেও নন্দীগ্রাম সূর্যদয় নিয়ে পাঠ্য পুস্তকে জায়গা পায়নিবলে অভিযোগ।যা নিয়ে ২০১৭ সালে একটি জনস্বার্থ মামলা হয় কলকাতা কোর্টে।
সোমবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলাকালীন মামলাকরির পক্ষের আইনজীবী আদালতে জানান কেন পাঠ্য পুস্তকে নন্দীগ্রামের আন্দোলন ঠাঁই পেলো না।
প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব মামলাকারীদের উদ্দেশ্য বলেন বিষয়টি শিক্ষা দফতরের অভ্যন্তরীণ বিষয়।তাঁরা পাঠ্য পুস্তকে কোন বিষয় রাখবেন কোন বিষয় বাদ দেবেন সেটা সম্পূর্ণ তাঁদের আদালত এ বিষয়ে কোন হস্তক্ষেপ করবে না।
ইতিহাসের সিলেবাসে কোন বিষয় পড়ানো হবে তা সংশ্লিষ্ট কতৃপক্ষের বিবেচনাধীন। সিঙ্গুর আন্দোলন থাকবে কী থাকবে না।তা দায়িত্বশীল কতৃপক্ষের বিবেচনাধীন। জনস্বার্থ মামলা খারিজ করে জানালো প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ।
নন্দীগ্রাম আন্দোলনকে ইতিহাসের চ্যাপ্টারে আনার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে আবেদন করার পরামর্শ জনস্বার্থ মামলাকারী জ্ঞানেন্দ্রনাথ মান্নাকে দিলো প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ডিভিশন বেঞ্চ।