Date : 2022-05-25

5G services : ৫জি পরিষেবা বিপর্যস্ত করতে পারে বিমান চলাচলকে

ওয়েব ডেস্ক : বুধবার থেকে আমেরিকায় শুরু হয়েছে 5-G সি ব্যান্ড পরিষেবা। তবে মার্কিন যাত্রীবাহী বিমান ও কার্গো বিমানের পক্ষথেকে কড়া সতর্কবার্তা দেওয়া হয়েছে। জানানো হয়েছে এরফলে বিমান পরিষেবা বিঘ্নিত হতে পারে। তবে এও জানানো হয়েছে, এবিষয়ে যেন এফএএ তথা দেশের বিমান পরিষেবা দফতর জরুরি ভাবে হস্তক্ষেপ করে। তবে এই একই বিষয়ে আপত্তি জানাতে দেখা গিয়েছে ভারতের পক্ষ থেকে।

আমেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স, আলাস্কা এয়ার, ইউনাইটেড এয়ার লাইন্স, জেট ব্লু এয়ারওয়েজ প্রভৃতি প্রথম সারির বিমান সংস্থাগুলির নিয়ে তৈরি এয়ারলাইনস অফ আমেরিকার লেখা মার্কিন প্রশাসনকে দেওয়া চিঠিতে জানানো হয়েছে, ৫জি জরুরি ভিত্তিতে দেশের সর্বত্ত চালু হোক ১৯ জানুয়ারি। কেবল বিমানবন্দর থেকে ২ মাইল এলাকা বাদ দিয়ে। কেননা ৫জি পরিসেবার ফলে ক্ষতি হতে পারে উড়ান শিল্প, পর্যটন, সরবরাহ চেইন, টিকা বন্টন, আমাদের কর্মপ্রনালী ও বৃহত্তর অর্থনীতির। তবে আগে যদিও মার্কিন প্রশাসনের তরফে যানানো হয়েছিল দেশের ৫০টি বিমানবন্দরে বাফার জোন তৈরি করা হয়েছে। তবে বিমান সংস্থাগুলি এখনও নিশ্চিত না এই পরিষেবা কতটা কার্যকর হবে।

বিমান পরিষেবা ও ৫জি এই বিতর্ক ভারতেও চলে এসেছে। ৪ জানুয়ারি ভারতীয় বিমান চালকদের সংগঠন ফ্রেডারেশন অফ ইন্ডিয়ান পাইলটস এর পক্ষ থেকে কেন্দ্রীয় বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে একটি চিঠি লেখা হয়। এই চিঠিতে স্পস্ট ভাবে বলা হয় ৫জি পরিসেবার বিরুদ্ধে।