Date : 2022-10-06

PSC কমিশনের বিরুদ্ধে বেনিয়মের অভিযোগে মামলা দায়ের হাইকোর্টে

ষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: পাবলিক সার্ভিস কমিশনের করণিক পদে নিয়োগকে কেন্দ্র করে বেনিয়মের অভিযোগ। মামলা দায়ের স্যাটে। জরুরী ভিত্তিতে পি এস সিকে নোটিশ পাঠানোর নির্দেশ।চলতি মাসের ২৪ জানুয়ারি মামলার পরবর্তী শুনানি।

মামলার বয়ান অনুযায়ী ২০১৯ সালে ৭০০০ হাজার কর্মী নিয়োগের জন্য পরীক্ষা নেয় পাবলিক সার্ভিস কমিশন(পি এস সি)। পার্ট ১ ও পার্ট ২ দুটি ক্ষেত্রে নিয়োগের মিলিত পরীক্ষা উত্তীর্ণদের তালিকা প্রকাশ হয় ২০২১ সালের ২৩ সেপ্টেম্বর। কিন্তু পরের দিনই সেই তালিকা পি এস সি তুলে নেয়, ওই তালিকা নিয়ে কিছু অভিযোগ জমা পরার কারণ দেখিয়ে। কিন্তু ‘ বিশেষ তালিকা’ চিহ্নিত করে ৩০ সেপ্টেম্বর২০২১সালে ফের নতুন তালিকা প্রকাশ করে কমিশন। কিন্তু সেই তালিকায় অসামঞ্জস্য রয়েছে বলে অভিযোগ ওঠে।
এদিকে এই নিয়োগের ক্ষেত্রে কম্পিউটার প্রশিক্ষিতদের যতগুলি পদ আছে, সেই অনুযায়ী আলাদা টাইপ পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি দেওয়া ছিল আগেই। কিন্তু গত বছর ডিসেম্বরে ফের নতুন বিজ্ঞপ্তি দিয়ে ১:১ অনুপাতের বদলে, ১: ১.১৪ অনুপাতে প্রার্থীর পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়।
একবার নিয়োগ প্রক্রিয়া শুরুর পর এই ভাবে বারে বারে নিয়ম বদলের বিরোধিতা করে মামলা হয় ক্যাটে। পি এস সিকে হাতে হাতে নোটিশ দিয়ে ২৪ জানুয়ারি শুনানিতে হাজির থাকার নির্দেশ দেওয়া হয়েছে।