Date : 2022-05-27

জটিল অস্ত্রপচারে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলো বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল

ওয়েব ডেস্ক : কোভিড আক্রান্ত মহিলার জটিল অস্ত্রপচার। হৃদযন্ত্রের সমস্যা থাকায় বসানো হলো প্রেসমেকার। ওই মহিলাকে নতুন করে জীবন দান করলেন বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিত্সকরা।

মঙ্গলবার কোভিড সংক্রমন নিয়ে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন বছর পঞ্চাশের অসু বিবি। পশ্চিম বর্ধমানের জামুড়িয়ার শিবপুরের বাসিন্দা তিনি। ভর্তি হওয়ার পর তার অবস্থা ধীরে ধীরে আরও অবনতি হয়। ঘনঘন তিনি অজ্ঞান হয়ে যান। পরে কার্ডিওলজিস্ট তাকে পরীক্ষা করে দেখেন তার হৃদযন্ত্রে সমস্যা রয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব পেসমেকার বসানো প্রয়োজন।

কিন্তু এই পরিস্থিতিতে পেসমেকার বসানোর সীদ্ধান্ত রীতিমত একটা জটিল সীদ্ধান্ত। হাসপাতাল সুপার তাপস ঘোষ জানান, “ওই রোগীর জীবন সংশয় ছিল। তাঁকে বাঁচাতে বর্ধমান হাসপাতালের সুপার স্পেশালিটি উইং অনাময় হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হয়। কারণ, হার্টের চিকিত্সা সেখানেই হয়। একটি আলাদা অ্যাম্বুলেন্স করে রোগীকে অনাময় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে একটি অপারেসন থিয়েটার স্যানেটাইজ করে রাখা হয়। ডাক্তারবাবুরাও তৈরি ছিলেন। রোগী পৌঁছানোর সঙ্গে সঙ্গেই বসানো হয় পেসমেকার। ১৫ মিনিটের মধ্যে অস্ত্রপ্রচার শেষ করে রোগীকে ফের অ্যাম্বুলেন্স করে নিয়ে যাওয়া হয় কোভিড ওয়ার্ডে।”

অনাময় হাসপাতাল সুপার শকুন্তলা সরকার বলেছেন, “পরিস্থিতি জটিল ছিল। চিকিত্সকরা দ্রুতার সঙ্গে পরিস্থিতি সামাল দেয়। সামান্য দেরি হলে পরিস্থিতি আরও জটিল হতে পারত। কিন্তু শেষ পর্যন্ত পরিস্থিতি সামাল দেওয়া যায়। রোগীকে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। এটা আমাদের কাছে একটা বড়ো সাফল্য।”