Date : 2022-01-26

করোনা আক্রান্তদের বন্দি করা হচ্ছে ধাতব বাক্সে। চিনের অমানবিক ছবি নেট মাধ্যমে

ওয়েব ডেস্ক : করোনা সংক্রমনের জেরে বিদ্ধস্ত গোটা দেশ। সব দেশের কম বেশি সংক্রমনের প্রভাব রয়েছে। যার জেরে বিভিন্ন দেশে জারি করা হয়েছে নানা রকমের সতর্কবার্তা। এরকমই সংক্রমন রুখতে আরও কড়া বিধিনিষেধ জারি করল চিন। এর ফলে সমালোচনার মুখে পড়েছেন শি জিনপিং এর সরকার। চিনের কোনো শহরে সামান্য সংক্রমন হলে সেখানে জারি করা হচ্ছে কড়া লকডাউন। কিন্তু এবার কারুর যদি করোনা হয় বা কোনো ব্যাক্তিকে সন্দেহভাজন বলে মনে হয়ে তাকে বন্দি করে রাখা হচ্ছে ধাতব বাক্সে। এই ঘটনার কিছু ভিডিও ভাইরাল হয়েছে নেট মাধ্যমে।

কিছুদিন পর চিনে শুরু হওয়ার কথা ছিল শীতকালিন অলিম্পিকের। তার আগেই চিনে জারি করা হল জিরো কোভিড নীতির। যা কোভিড রোগীদের ধাতব বাক্সে বন্দিশালার ব্যাবস্থা। একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম এপ্রশঙ্গে জানিয়েছে, সন্দেহ হলেই ব্যাক্তিদের ওই বাক্সে ঢুকিয়ে রাখা হচ্ছে। সাধারন নাগরিকরাতো বটেই, এমনকি গর্ভবতী মহিলা, শিশু, বৃদ্ধ কাউকেই রেহাই দেওয়া হচ্ছেনা। এমনটাই অভিযোগ সরকারের বিরুদ্ধে। কমপক্ষে ২ সপ্তাহ ওই ধাতব বাক্সে বন্দী রাখা হচ্ছে কোরোনা রোগীদের বা সন্দেহভাজন ব্যাক্তিদের।

ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, ওই বাক্সের মধ্যে রয়েছে একটি খাট, জলের বোতল ও একটি শৌচাগার। এই ক্যাম্পটি খোলা হয়েছে শাংচি প্রদেশের জিআন শহরে। ওই শহরের ২ কোটি মানুষকে এখন ঘরের বাইরে বেরোতে দেওয়া হচ্ছেনা। খাবার কিনতেও বেরোতে দেওয়া হচ্ছেনা। ভারতের কোনো শহরের তুলনায় যদিও ওই শহরের সংক্রমন অনেকটাই কম। সোমবার সেখানে নতুন করে ১৩ জন আক্রান্ত হয়েছে বলে যানা যাচ্ছে।