Date : 2022-05-27

আন্টার্কটিকাতেও কোভিডের থাবা! বাড়ছে আক্রান্তের সংখ্যা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : দু বছরেরও বেশি সময় ধরে করোনার কবলে গোটা বিশ্ব। করোনার কবলে নেই এই রকম দেশের সংখ্যা প্রায় নেই বললেই চলে। বরফে ঢাকা আন্টার্কটিকাতেও এবার হানা কোভিডের। চলতি সপ্তাহের শুরুতে আন্টার্কটিকাতে প্রথমবারের মতো করোনার প্রাদুর্ভাবের কথা জানা গিয়েছে। একটি সংবাদ সংস্থা এমনটাই জানিয়েছেন এক সরকারি আধিকারিক। ওই আধিকারিকের কথায়, টিকাহীন ৯ জন কর্মীর করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। ও আর্জেন্টিনার লাএস্পেরানজার ঘাঁটিতে বসবাসকারী ৪৩ জন বিজ্ঞানী ও সামরিক কর্মীদের মধ্যে ২৪ জন করোনা সংক্রমিত হয়েছেন।

২০২০ সালের ডিসেম্বরে আন্টার্কটিকায় প্রথম করোনা রোগীর হদিশ মেলে। বরফের চাদরে ঢাকা মহাদেশের চিলির একটি বেসক্যাম্পে প্রথম করোনা রোগীর খোঁজ মেলে। আন্টার্কটিকাতে গবেষণার জন্য বিভিন্ন দেশের বেস ক্যাম্প রয়েছে। আন্টার্কটিকাতে আর্জেন্টিনার ১৩ টি গবেষণা বেস ক্যাম্প রয়েছে। এরমধ্যে ৬ টি বেস ক্যাম্পই স্থায়ী।

করোনা সংক্রমিত ব্যক্তিরা পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে টিকা নেননি। টিকা নেওয়ার জন্য তাঁরা সময় নিতে চেয়েছিলেন, ফলে অবস্থার অবনতি হলে অ্যান্টার্কটিকার চরম জলবায়ু পরিস্থিতির কারণে মোকাবেলা করা কঠিন হতো। হাতে গোনা কয়েকটি দেশে এখনও থাবা বসাতে পারেনি করোনা ভাইরাস।