Date : 2022-10-01

দেশে নিম্নমুখী করোনার দৈনিক সংক্রমনের গ্রাফ, অ্যাকটিভ কেস ও পজিটিভ রেটও

ওয়েব ডেস্ক : কিছুদিন ধরেই গোটা দেশ জুড়ে করোনার ভয়াবহ বাড়বাড়ন্তি দেখা গিয়েছিল। তার মধ্যেই সামান্য কমলো দৈনিক সংক্রমন। করোনা আক্রান্তের সংখ্যা, অ্যাকটিভ কেস, পজিটিভ রেট সবই নিম্নমুখী। তবে এর পাশাপাশি নতুন করে চিন্তা বাড়াচ্ছে মৃতের সংখ্যা। তবে করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের মৃত্যুর হার ডেল্টার থেকে ওনেকটাই কম।

স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে মোট করেনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৩৫ হাজার ৫৩২ জন। এটি শুক্রবারের থেকে অনেকটাই কম। দেশে পজিটিভ রেট কমে হয়েছে ১৩.৩৯ শতাংশ। পরিসংখ্যান অনুযায়ী দেশের প্রায় সবকটি বড়ো রাজ্যে করোনার সংক্রমন নিম্নমুখী। তবে মৃত্যুর হার বেশ খানিকটা বেড়েছে। প্রায় সব রাজ্যেই মৃতের সংখ্যা ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘন্টায় দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৮৭১ জনের। এই সংখ্যা শুক্রবারের থেকে অনেকটাই বেশি। এখনও পর্যন্ত দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৯৩ হাজার ১৯৮ জনের।

তবে এই মুহুর্তে যে সংখ্যাটা সবথেকে স্বস্তি দিচ্ছে সেটি হল অ্যাকটিভ কেস। এই নিয়ে বেশ কয়েকদিন দেশে অ্যাকটিভ কেস কমেছে। যা বেশ স্বস্তির বলে যানাচ্ছে কেন্দ্র। একটি সমীক্ষায় বলা হচ্ছে কোনো পরিলারের বাবা, মা যদি করোনার টীকা নিয়ে থাকেন তাহলে তাদের সন্তানের করোনা হওয়ার সম্ভাবনা প্রায় ৭২ শতাংশ কমে যায়। অর্থাত্ বড়োদের টীরাকরণের ফলে সুবিধা পাচ্ছে শিশুরা।