Date : 2022-05-27

মোদীর ইজরায়েল সফরের সময় রাফায়েলের সঙ্গে পেগাসাস চুক্তি, নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে অস্বস্তিতে মোদী সরকার, নিশানা কংগ্রেসের

মাম্পি রায়, নিউজ ডেস্ক : ফোনে আড়িপাতা অর্থাৎ স্পাইওয়্যার পেগাসাস ইস্যুতে উত্তাল হয়েছিল সংসদ এবং জাতীয় রাজনীতি। এবার এই ইস্যুতেই চাঞ্চল্যকর তথ্য উঠে এল একটি রিপোর্টে।  ‘দ্য ব্যাটল ফর দ্য ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ারফুল সাইবার ওয়েপন’ নামে একটি রিপোর্ট প্রকাশ করেছে নিউ ইয়র্ক টাইমস। সেই রিপোর্টেই বলা হয়েছে, ভারত সরকার ইজরায়েলের সঙ্গে প্রায় ২ মিলিয়ন আমেরিকান ডলারের চুক্তি হয়েছিল। ২০১৭ সালের ওই চুক্তির মধ্যে রাফায়েলের পাশাপাশি ছিল স্পাইওয়্যার পেগাসাস। ২০২০সালে ভারত সহ বেশ কয়েকটি দেশের সাংবাদিক, মানবাধিকার কর্মী, রাজনৈতিক ব্যক্তিত্ব সহ অনেকের ফোনে আড়িপাতার খবর প্রকাশ্যে এসেছিল। অভিযোগ উঠেছিল সরকারই পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে নজরদারি চালাচ্ছে। এই স্পাইওয়্যার ইজরায়েলের এনএসও গ্রুপের তৈরি।

নিউ ইয়র্ক টাইমসের ওই রিপোর্টে বলা হয়েছে, এনএসও নামক ইজরায়েলি কোম্পানিটি প্রায় এক দশক ধরে নিজেদের স্পাইওয়্যার সফটওয়্যারটি বিশ্বের বিভিন্ন দেশের আইন প্রণয়নকারী এবং গোয়েন্দা সংস্থাগুলির কাছে বিক্রি করছে। ওই সংস্থাটির দাবি, তাদের মতো স্পাইওয়্যার কেউ বানাতে পারবে না।  এই স্পাইওয়্যারের মাধ্যমে যেকোনো ব্যক্তিগত আইফোন, অ্যান্ড্রয়েড স্মার্টফোনের এনক্রিপ্টেড কমিউনিকেশনকে হ্যাক করা সম্ভব। নিউ ইয়র্ক টাইমসের রিপোর্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ২০১৭ সালের ইজরায়েল সফরের কথাও উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, সেসময়ই ওই চুক্তি হয়েছিল।    

মার্কিন সংবাদপত্রের এই দাবিকে হাতিয়ার করে সরব হয়েছেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, দেশের বিরুদ্ধে পেগাসাসের মতো অস্ত্র ব্যবহার করে দেশদ্রোহীর মতো কাজ করেছে মোদী সরকার। টুইটে তিনি লিখেছেন, ‘কেন মোদী সরকার ভারতের শত্রুর মতো কাজ করছে এবং যুদ্ধে ব্যবহৃত অস্ত্র ভারতের নাগরিকদের বিরুদ্ধে ব্যবহার করছে? পেগাসাস ব্যবহার করে বেআইনি ভাবে নজরদারি চালানো দেশদ্রোহিতার সামিল। কেউ আইনের ঊর্ধ্বে নয়। যাতে ন্যায় বিচার পাওয়া যায় তা নিশ্চিত করবেন বলেও আশ্বাস দিয়েছেন তিনি।  

কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা কেন্দ্রকে আক্রমণ করে বলেছেন, গণতন্ত্রকে হাইজ্যাক করেছে মোদী সরকার। যা রাষ্ট্রদ্রোহের সামিল। ২০১৭সালে মোদী সরকার সেনা সরঞ্জামের সঙ্গেই কিনেছিল পেগাসাস স্পাইওয়্যার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইজরায়েল সফরের সময়েই এই চুক্তি হয়েছিল বলে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।   

যদিও এই প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছে মোদী সরকার। সংবাদসংস্থা পিটিআই এই ইস্যুতে যোগাযোগ করতে চাইলেও, কেন্দ্রের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।