Date : 2022-05-29

নেতাজির জন্মদিনের দিনই ২০ লক্ষ টাকা জরিমানা নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরকে

রিমা দত্ত, নিউজ ডেস্ক : নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। সারাদেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে সাড়ম্বরে পালিত হল এই বিশেষ দিনটি। তবে নেতাজির জন্মদিনের দিনেই খারাপ খবর। ভারতের বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশনের তরফে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দরকে জরিমানার মুখে পড়তে হল। জানা যায়, ডিজিসিএ-র তরফে কলকাতা বিমানবন্দরকে ২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। রানওয়ে ঠিক করে রক্ষণাবেক্ষণ না হওয়ার জন্য সেফটি প্রোটোকল বিঘ্নিত হয়েছে। সেই কারণে এই জরিমানা।

ডিজিসিএ-র এক আধিকারিকের তরফে বলা হয়েছে, “কয়েক মাস ধরেই সংস্থার নিরাপত্তা আধিকারিক বিমানবন্দর গুলির নিরাপত্তা খতিয়ে দেখছিল। অডিট রিপোর্টে পাওয়া গিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দর নিরাপত্তা বিধি ভঙ্গ করেছে। বিশেষত রানওয়ে রক্ষণাবেক্ষণের কাজে তাদের গাফিলতি রয়েছে। তাই বিমান বন্দরে ২০ লক্ষ টাকা জরিমানা করার সিদ্ধান্ত হয়েছে।”

অডিট রিপোর্টে থেকে জানা গিয়েছে, গাইডলাইন অনুয়াযী নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমান বন্দরের রানওয়ে রক্ষণাবেক্ষণ করা হয়নি। রানওয়েতে থাকা খারাপ হয়ে যাওয়া আলোগুলিও মেরামত করা হয়নি। রানওয়েতে ফরেন অবজেক্ট ডার্বিস পাওয়া গিয়েছে, যার ফলে বিমান অবতরণের সময় নিরাপত্তা জনিত সমস্যা হতে পারে। এমনকি দুর্ঘটনাও ঘটতে পারে। তাই এই নিয়ে কর্তৃপক্ষ উদ্বিগ্ন। তবে সূত্রের খবর, অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেছে এয়ারপোর্ট অথরিটি অব ইন্ডিয়া। সেই কমিটি করবে তদন্ত।