Date : 2022-05-27

MP, MLA সংক্রান্ত মামলায় রেজিস্টার জেনারেলের রিপোর্ট তলব

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: রেজিস্ট্রার জেনারেলের কাছে হলফনামা তালব কলকাতা হাইকোর্টের। এমএলএ এমপি আদালতের পরিকাঠামো নিয়ে। হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের পক্ষ থেকে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ কে জানানো হল, রাজ্যে প্রায় ১১৪ টি এমএলএ এমপি বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত মামলা বিচারাধীন রয়েছে। এমএলএ এমপি কোর্টের পরিকাঠামো না থাকায় সেই মামলাগুলি বিচার করা যাচ্ছে না।

কেন্দ্রীয় সরকারের আইনজীবী অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ওই যে দস্তুর আদালতে জানান, একটি মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী এমএলএ এমপিদের বিরুদ্ধে অভিযোগ সংক্রান্ত বিচারাধীন মামলা গুলি জেলার ফৌজদারি আদালতে বিচার পর্ব প্রয়োজনে চলতে পারে।

রাজ্যের আইনজীবী শাশ্বত গোপাল মুখোপাধ্যায় আদালতে বলেন, এই বিষয়টি কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে ইতিমধ্যে পেন্ডিং রয়েছে। রেজিস্টার জেনারেল রাজ্য সরকারকে বিস্তারিতভাবে জানাচ্ছেন না যে এমএলএ এমপি কোট এর জন্য কি কি পরিকাঠামো তার প্রয়োজন এবং রাজ্য সরকারকে কি কি সুবিধা দিতে হবে। এছাড়াও সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী জেলা আদালতে ফৌজদারি মামলা গুলি এখনো পর্যন্ত বিচার পর্ব শুরু করা যায়নি কারণ রেজিস্ট্রার জেনারেলের নির্দেশ না আসায়।

কলকাতা হাইকোর্টের নির্দেশ আগামী ২১ ফেব্রুয়ারির মধ্যে রেজিস্টার জেনারেল কে হলফনামা দিয়ে জানাতে হবে এমএলএ এমপি কোর্টের বিষয়ে তারা কি চিন্তা ভাবনা করছে এবং পরিকাঠামোর জন্য তাদের কি কি সুবিধা বা কি কি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।