Date : 2022-05-27

শিক্ষক-শিক্ষিকাদের বদলি কে ঘিরে নয়া নির্দেশিকা জারি করল শিক্ষা দপ্তর

নাজিয়া রহমান, রিপোর্টার : শিক্ষক-শিক্ষিকাদের বদলি কে ঘিরে নয়া নির্দেশিকা জারি করল শিক্ষা দপ্তর। এবার থেকে বদলির ক্ষেত্রে কোন শিক্ষক-শিক্ষিকার বয়স এবং বাড়ির দূরত্বের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। গতবছর থেকেই উৎসশ্রী প্রকল্পে রাজ্যের স্কুল শিক্ষকদের বদলি প্রক্রিয়া চলছে। নয়া নির্দেশিকায় যেগুলি উল্লেখ করা হয়েছে-

কোনো শিক্ষক বা শিক্ষিকার বাড়ি থেকে স্কুলের দূরত্ব ২০০ থেকে ৫০০ কিলোমিটার হলে বদলির ক্ষেত্রে তিনি পাবেন ৩ নম্বর। পাঁচশো কিলোমিটারের বেশি হলে সেক্ষেত্রে বরাদ্দ নম্বর ৫। বয়েসের ক্ষেত্রেও এই নিয়ম লাগু হয়েছে। ৪০ বছর বয়স পর্যন্ত শিক্ষক-শিক্ষিকারা বদলির আবেদনে ১ নম্বর পাবেন,৪১ থেকে ৫০ বছর বয়সীদের ক্ষেত্রে ২ নম্বর। ৫১ বছর বয়সের বেশি হলে বরাদ্দ ৩ নম্বর।পাঁচ বছর কর্মরত যে কোনও শিক্ষক বা শিক্ষিকা বদলির জন্য আবেদন করতে পারবেন। আবেদনের ৭ দিনের মধ্যে পদক্ষেপ নিতে হবে স্কুল শিক্ষাদপ্তরের কমিশনারকে।নয়া নির্দেশিকা অনুযায়ী ৫ অথবা এর কম শিক্ষক আছেন, এমন স্কুলের শিক্ষকরাও বদলির জন্য আবেদন করতে পারবেন।

সংশোধিত নয়া নির্দেশিকা অনুযায়ী ‘সিঙ্গেল টিচার’ অর্থাৎ কোন বিষয়ে একটি শিক্ষক বা শিক্ষিকা থাকলে বদলির জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে প্রধান শিক্ষক বা পরিচালন সমিতির সদস্যরা সেই শিক্ষককে বাধা দিতে পারবেন না। পাশাপাশি আগে ৪০ শতাংশ শারীরিক প্রতিবন্ধকতা থাকলেই বদলির জন্য আবেদন করা যেত এখন সেটা বেড়ে করা হয়েছে ৬০ শতাংশ বা তারও বেশি। এছাড়া নয়া নির্দেশিকা অনুযায়ী শিক্ষক-শিক্ষিকার নিজের বা তাঁর সন্তানের বা তাঁর স্বামী বা স্ত্রীর হৃদরোগ, কিডনি বিকল, থ্যালাসেমিয়া, অঙ্গ প্রতিস্থাপন বা স্ত্রী রোগের মতো গুরুতর সমস্যা থাকলে বদলিতে বিশেষ সুবিধা পাবেন। সেক্ষেত্রে মেডিক্যাল সার্টিফিকেট প্রযোজ্য।