Date : 2022-10-06

৪ বছর রাজ্যে বাড়ল পাঁউরুটির মূল্য, রবিবার থেকেই কার্যকর নতুন দাম

সায়ান্তিকা ব্যানার্জি, রিপোর্টার : ৪ বছর পর রাজ্যে বাড়ল পাঁউরুটির দাম।আজ ৩০ জানুয়ারি থেকে প্রতি পাউন্ডে চার টাকা করে দাম বাড়ল পাঁউরুটির। স্বাভাবিকভাবেই চিন্তায় ক্রেতা এবং বিক্রেতারা।

ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যসোসিয়েশন, ইন্ডিয়ান বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, অল ইন্ডিয়া বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং দি ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সম্মিলিত একটি কমিটি পাউরুটির দাম বাড়ানোর ঘোষণা করেছে। এক পাউন্ড পাঁউরুটির প্যাকেটের মূল্য হবে ২৮ টাকা এবং ২০০ গ্রাম বা হাফ পাউন্ড পাঁউরুটির দাম ১৪ টাকা। তাছাড়া একশো গ্রাম প্লেন পাঁউরুটির চার পিসের প্যাকেটের দাম হবে ৩০ টাকা।

কেন বাড়ানো হল পাঁউরুটির দাম? বেকারি অ্যাসোসিয়েশনের জয়েন্ট অ্যাকশন কমিটির তরফে জানানো হয়েছে, পাঁউরুটি তৈরির জন্য যে সমস্ত কাঁচামাল প্রয়োজন অর্থাৎ ময়দা, চিনি, ডালডা তার দাম বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত । অ্যাসোসিয়েশনের বক্তব্য অনুযায়ী, এর আগে ২০১৮ সালে বেড়েছিল পাঁউরুটির দাম। এরপর আবার এই বছরে বাড়ানো হল। তবে সাধারণ মানুষের কথা মাথায় রেখেই বাড়ানো হয়েছে এই দাম।

বেকারির মালিকরা জানাচ্ছেন এভাবে সব কিছুর দাম বাড়ার ফলে তাদের পক্ষে কোনও ভাবেই পরিস্থিতি সামাল দেওয়া অসম্ভব হয়ে যাচ্ছে। বেকারি শিল্পের সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন তাঁরাও অপ্রতুল হয়ে যাওয়ার কারণে দাম বাড়াতে বাধ্য হয়েছেন। পাশাপাশি প্যাকিংয়ের জন্য যে প্লাস্টিকের ব্যবহার করা হয় তার দামও বেড়েছে। সঙ্গে রয়েছে জ্বালানির খরচ ও পরিবহণ খরচ। সেই সব কিছু মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।