Date : 2022-05-27

অফলাইনেই হবে 2022 এর মাধ্যমিক,পরীক্ষা কেন্দ্রে থাকবে আইসোলেশন রুম

নাজিয়া রহমান, রিপোর্টার : ওমিক্রনের সংক্রমণ রুখতে ফের বন্ধ স্কুল। পড়ুয়া থেকে অভিভাবক সকলের মনে একটাই প্রশ্ন 2022 এ মাধ্যমিক পরীক্ষা অফলাইনে হবে কিনা? সমস্ত জল্পনার অবসান ঘটিয়েছেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। তিনি জানিয়েছেন, অফলাইনে হবে 2022 এর মাধ্যমিক পরীক্ষা।আগের মতোই পড়ুয়াদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। মধ্যশিক্ষা পর্ষদের সূচি অনুযায়ী, আগামী ৭ মার্চ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। ইতিমধ্যেই ভেনু সুপারভাইজার ও টিচার ইনচার্জদের কাছেও পরীক্ষা কে ঘিরে নির্দেশিকাও পাঠানো শুরু হয়ে গেছে। করণা আবহে পরীক্ষা নেওয়ার জন্য বাড়তি সর্তকতা অবলম্বন করতে চায় মধ্যশিক্ষা পর্ষদ।

একনজরে দেখে নেওয়া যাক কি কি সর্তকতা অবলম্বন করা হতে পারে। যেগুলো হল- অন্য বছরের তুলনায় এবার পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেশি করা হবে।
মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার বাধ্যতামূলক।
শারীরিক দূরত্ব বজায় রাখতেপরীক্ষাকেন্দ্রে অধিক পরিমাণে ক্লাস রুম ব্যবহার করে পরীক্ষা নেওয়া হতে পারে।করোনাভাইরাস পরিস্থিতিতে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে আইসোলেশন রুম থাকবে
কোনো পরীক্ষার্থীর করোনাভাইরাস সংক্রান্ত উপসর্গ থাকলে বা অসুস্থ হয়ে পড়লে সেই রুমে পরীক্ষা দিতে পারবে।আইসোলেশন রুমের জন্য প্রশ্নপত্র, উত্তরপত্র এবং পড়ুয়াদের জিনিসপত্র স্যানিটাইজ করা হবে
মাধ্যমিক হল ছাত্র জীবনের প্রথম গুরুত্বপূর্ণ পরীক্ষা। ছাত্র- ছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করে মাধ্যমিক পরীক্ষা অফলাইনে নেওয়ার দাবি তুলেছিলেন শিক্ষক মহলের একাংশ। মধ্যশিক্ষা পর্ষদের অফলাইনে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন শিক্ষকমহল।