Date : 2022-05-27

Calcutta High Court : ময়দানে বেওয়ারিশ ঘোড়ার পরিচর্যার দায়িত্ব নিয়ে রাজ্য সরকারই পলিসি গ্রহণ করুক: হাইকোর্ট

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: কলকাতা ময়দান যেখানে প্রতিদিন অজস্র ঘোড়া যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে।যে ঘোড়াগুলির নির্দিষ্ট কোন মালিক নেই ।যে কারনে মাঝে মধ্যেই মেইন রাস্তায় উঠে পড়ে বেশ কয়েকবার দুর্ঘটনার কবলে পড়েছে এই বেওয়ারিশ ঘোড়াগুলি। বছরের পর বছর ধরে এভাবেই বিনা পরিচর্যায় ,বিনা চিকিৎসায় এই ঘোড়াগুলি অকালেই প্রাণ হারাচ্ছে।যা নিয়ে কলকাতা হাইকোর্টে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। বেওয়ারিশ এই ঘোড়াগুলির দায়িত্ব কে নেবে? রাজ্য সরকার না কলকাতা পুলিশ তা নিয়েই তৈরি হয়েছিল জটিলতা।

মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে শুনানিতে ফের ঘুরেফিরে এই প্রশ্নের মুখে এসে দাঁড়ায,কলকাতা ময়দানের ভিক্টোরিয়া মেমোরিয়াল সংলগ্ন ঘোড়াদের পরিচর্যা নিয়ে সিধান্ত গ্রহণ করবে রাজ্য সরকার। পুলিশ নয়। রাজ্যের স্বরাষ্ট্র দফতর। পরিচর্যা সরকার করবে না কোনও স্বেচ্ছাসেবী সংগঠন করবে পলিসি ঠিক করবে স্বরাষ্ট্র দফতর। হাইকোর্টে জানালেন সরকার পক্ষের আইনজীবী অমিতের বন্দ্যোপাধ্যায়।

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান গুলির পক্ষ দাবি করা হয় তারাই ভিক্টোরিয়ার আশেপাশে ঘোড়াদের পরিচর্যা করবে এবং খরচ বহন করবে।
প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ। রাজ্য এই বিষয়েএকটি নির্দিষ্ট পলিসি ঠিক করে আদালতকে জানাবে ২৮ ফেব্রুয়ারির মধ্যে। পাশাপাশি স্বেচ্ছাসেবী সংগঠনগুলি তাদের প্রস্তাব জানাবে সরকারি আইনজীবী কে। সরকারি আইনজীবী সেই প্রস্তাবগুলো সরকারকে দেবে। রাজ্য সরকার পলিসি গ্রহণ করার সময় প্রস্তাবগুলো গুরুত্বসহকারে বিবেচনা করবেন।