Date : 2022-05-27

করোনা সংক্রমনের গ্রাফে স্বস্তি মিললেও চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যা

ওয়েব ডেস্ক : দেশে করোনা সংক্রমনের গ্রাফ খানিকটা কমলো। সোমবারের থেকে দৈনিক সংক্রমন একধাক্কায় কমলো ৫০ হাজার। তবে মৃত্যুর হার যেভাবে বেড়ে চলছে তাতে চিন্তায় বিশেষজ্ঞরা। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৫ হাজার ৮৭৪ জন। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৬১৪ জনের যা সোমবারের থেকে খানিকটা বেশি। এই মুহুর্তে দেশে পজিটিভিটির রেট ১৫.৫২ শতাংশ। গত ২৪ ঘন্টায় দেশে সুস্থ্য হয়েছেন ২ লক্ষ ৬৭ হাজার ৭৫৩ জন।

মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনার নতুন নমুনা পরীক্ষা হয়েছে ১৬ লক্ষ ৪৯ হাজার ১০৮ জনের। এর মধ্যে ১৫.৫ শতাংশ পজিটিভ রেট। এই পরিস্থিতির মধ্যেই সোমবার থেকে মুম্বাইতে খুলে গিয়েছে সমস্ত স্কুল। কোভিড বিধির যথাযথ ভাবে মান্যতা দিয়েই চলছে এই পঠন পাঠন প্রক্রিয়া। মুম্বাইয়ের পাশাপাশি পরিস্থিতি উন্নতি হয়েছে কলকাতাতেও। মিনি কনটেনমেন্ট জোনের সংখ্যাও অনেকটাই কমে গিয়েছে। স্কুল-কলেজ খোলার আশঙ্কা রয়েছে। মূলত ফেব্রুয়ারিতেই সমস্ত কোরোনা বিধি নিষেধ মেনে খুলতে পারে রাজ্যের পঠন-পাঠন প্রক্রিয়া।

পরীক্ষার রিপোর্ট বলছে, আক্রান্তের মধ্যে অনেকেরই শরীরে মিলেছে করোনার নতুন স্ট্রেন ওমিক্রণ। তাই পরীক্ষার দিকে জোর দিতে বলছেন একাংশ। সাধারণ পরীক্ষার থেকে আরটি-পিসিআর পরীক্ষা বেশি নির্ভরযোগ্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে রাজ্যগুলিতে বেশি করে আরটি-পিসিআর পরীক্ষীর নির্দেশ দিচ্ছে কেন্দ্র। এছাড়াও ১৫ থেকে ১৮ বছর বয়সীদের করোনার টীকাকরণের দিকে জোর দিতে বলা হচ্ছে। যাতে তাদের শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে।