Date : 2022-06-29

বাড়ল কোভিড বিধিনিষেধের মেয়াদ

নাজিয়া রহমান,রিপোর্টার : করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কড়া রাজ্য সরকার। করোনার নতুন স্ট্রেন অমিক্রন তার প্রভাব দেখাতে শুরু করতেই সংক্রমণ রুখতে কড়া বিধিনিষেধ লাগু করে রাজ্য। শনিবার ৩১ জানুয়ারি পর্যন্ত কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হল। তার সঙ্গে দুটি বিষয়ে ছাড়ও দেওয়া হয়েছে।

শনিবার বিধিনিষেধের নির্দেশিকায় বিয়ে ও মেলার ক্ষেত্রে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে করোনা পরিস্থিতিতে সরকারি নিয়ম অনুযায়ী সর্বাধিক ৫০ জনকে নিমন্ত্রণ করা যেত। যাতে সমস্যায় পড়তে হচ্ছিল আয়োজকদের। মাথায় হাত পড়েছিল ক্যাটারিং ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিদের। ব্যবসায় মন্দা চলছিল। তাঁদের কথা মাথায় রেখে বিয়ের অনুষ্ঠানে জমায়েতে ছাড় দেওয়া হল। ৫০ জনের বদলে সর্বাধিক ২০০ জনকে আমন্ত্রণ জানানো যাবে বলে নয়া নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। অথবা ম্যারেজ হলের ক্ষেত্রে ৫০ শতাংশ পর্যন্ত লোকজনকে আমন্ত্রণ করার ক্ষেত্রেও ছাড় দেওয়া হয়েছে।

পাশাপাশি খোলা জায়গায় কোভিড বিধি মেনে মেলার আয়োজন করা যেতে পারে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। তবে কঠোরভাবে বিধিনিষেধ মেনে চলতে হবে মেলা কর্তৃপক্ষকে। করোনার সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে আসেনি। তাই মেলা বা বিয়ে ছাড়া বাকি বিধিনিষেধর ক্ষেত্রে পুরনো নিয়মই বহাল রাখা হয়েছে। পুরনো নিয়ম মেনেই বন্ধ থাকছে স্কুল-কলেজ-সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান। ৫০ শতাংশ হাজিরা থাকছে সরকারি-বেসরকারি অফিসে। । নিয়ম মেনে খুলবে শপিং মল, বার-রেস্তরাঁ, সিনেমা হল। ৫০ শতাংশ উপস্থিতি নিয়ে খোলা থাকবে সেলুন -পার্লার। ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন কারফিউ জারি থাকছে। মাস্ক ছাড়া কেউ রাস্তায় বের হলে নেওয়া হবে আইনানুগ ব্যবস্থা। বিধিনিষেধ কঠোরভাবে পালনে তৎপর থাকবে প্রশাসন।