Date : 2022-05-28

Omicron Variant : ডেল্টা থেকে তৈরি নয় ওমিক্রন, দাবি ICMR-এর

রিমা দত্ত, রিপোর্টার : দেশে করোনা সংক্রমণ ফের লাগাম ছাড়া হয়ে উঠেছে। এই বড় অংশে সংক্রমণের জন্য দায়ি করা হচ্ছে ওমিক্রন ভ্যারিয়েন্টকেই। এমনটাই মনে করছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ।

এই সময়ে, আরও একটি বিষয় নিয়ে চর্চা শুরু হয়েছে। ওমিক্রন কি সম্পূর্ণ আলাদা একটি মহামারী? তবে কি একইসঙ্গে সমান্তরালভাবে চলছে দুটি মহামারী? তারই উত্তর খুঁজছেন বিশিষ্ট ভাইরোলজিস্ট তথা ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের প্রাক্তন প্রধান চিকিৎসক টি জ্যাকব জন।ওমিক্রন ভ্যারিয়েন্টের উৎস সম্পর্কে এক নতুন দিশা দিচ্ছেন ভাইরোলজিস্ট জ্যাকব জন। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “ওমিক্রন উহান-ডি৬১৪জি, আলফা, বিটা, গামা, ডেল্টা, কাপা বা মিউ ভ্যারিয়েন্ট থেকে তৈরি হয়নি। এটি নিশ্চিতভাবে বলা যেতে পারে”।

তিনি আরও জানিয়েছেন, “যেহেতু ওমিক্রনের উৎস সম্পর্কে আমাদের বিশেষ জানা নেই, তাই করোনা মহামারী কীভাবে এগোচ্ছে, তার ‘স্ক্রিপ্টের’ মধ্যে এটিকে রাখা যায় না। তাই আমাদের অবশ্যই সমান্তরালভাবে চলতে থাকা দুটি মহামারীর কথা ভাবতে হবে। এক্ষেত্রে ভবিষ্যতে ডেল্টা ভ্যারিয়েন্ট এবং তার সঙ্গে মিল রয়েছে এমন ভ্যারিয়েন্টগুলির একটি মহামারী। অন্যদিকে ওমিক্রন এবং তার সঙ্গ মিল রয়েছে এমন স্ট্রেনগুলির একটি মহামারী।” ২০২১ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়েন্ট প্রথম শনাক্ত করা হয়েছিল। প্রাথমিকভাবে, এটিকে একটি মৃদু ভ্যারিয়েন্ট বলে মনে করা হচ্ছে। কারণ, এ ক্ষেত্রে রোগীদের জটিলতা এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কম।