Date : 2022-05-27

কবে খুলবে স্কুল কলেজের দরজা ? মামলায় রাজ্যের অবস্থান জানতে চাইলেন প্রধান বিচারপতি

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার: ভাঁড়ারে টান এবার এবার জরুরী পরিষেবা বন্ধ করল কলকাতা পুরসভা। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছেকলকাতা পুরসভা কর্তৃপক্ষ।

কলকাতা পুরসভার ভাণ্ডারে পর্যাপ্ত অর্থ নেই। যে কারণে অনির্দিষ্টকালের জন্য পুরসভার অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন আটকে দিল কর্তৃপক্ষ। তবে, মেয়র ফিরহাদ হাকিম দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন।
কলকাতা পুরসভায় যে আর্থিক সংকট দেখা দিয়েছে তার ইঙ্গিত আগেই মিলেছে। কলকাতা পুরসভা নির্বাচনে নতুন মেয়র হিসেবে দায়িত্ব নেন রাজ্যের বিধায়ক তথা পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সেইসময়ে তিনি নিজেই জানান, ‘পুরসভা বিপুল দেনায় ডুবে রয়েছে। এই আর্থিক টানাটানির মধ্যেই কাজ চালিয়ে যেতে হবে।’

কর্মীদের অবসর প্রাপ মাসিক ভাতা দিতে এডিবি-র কাছ থেকে প্রায় ২০০ কোটি টাকা ঋণ নেয় কলকাতা পুরসভা। রাজ্যের কাছে থেকে ঋণ বাবদ তলা হয় ৭০০ কোটি টাকা। কিন্তু সুরাহা যে মেলেনি তা নিশ্চিত করে দিল এদিনের বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তিতে পরিষ্কার উল্লেখ করা হয়েছে আর্থিক সংকটের কারণেই এই পথ বেছে নিতে বাধ্য হয়েছে কেএমসি। এদিকে, বহু কর্মীর অন্তত ৯ মাসের পেনশন বাকি রয়েছে। এরইমধ্যে নতুন বিজ্ঞপ্তি আসায় চিন্তায় পড়েছেন অবসরপ্রাপ্ত কর্মীরা।