Date : 2022-05-28

Weather Forecast : কাটল পশ্চিমী ঝঞ্ঝার জের – ছন্দে ফিরছে শীত

সায়ান্তিকা ব্যানার্জী, রিপোর্টার : অবশেষে কাটল পশ্চিমী ঝঞ্ঝার জের। আর তারপরেই ফের কলকাতা শহরে নামল তাপমাত্রা। গত দু’দিনে প্রায় ৩ ডিগ্রির কাছাকাছি কমেছে তাপমাত্রা। বেশ খানিকটা কমেছে রবিবার রাতের তামমাত্রাও। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিন তাপমাত্রা একই থাকবে।

পৌষের শেষে পশ্চিমী ঝঞ্ঝার জেরে জাঁকিয়ে শীতের দাপট বেশিদিন স্থায়ী হয়নি রাজ্যে। তবে হাওয়া অফিসের পূর্বাভাস মতোই মাঘের শুরুতেই পারদপতন বঙ্গে। তবে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা মাঝারি কুয়াশা থাকবে গোটা রাজ্যজুড়েই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শুষ্ক আবহাওয়া ও পরিষ্কার আকাশ দেখতে পাওয়া যাবে।। বৃষ্টির কোন সম্ভাবনা নেই বলেই জানান হয়েছে।

সোমবার সপ্তাহের শুরুতেই
অনেকটাই কমল তাপমাত্রা। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আজ  সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২২.৮ ডিগ্রি। রবিবার থেকেই আকাশ পরিষ্কার হতে শুরু করেছে। ফলে তাপমাত্রাও কমেছে পাল্লা দিয়ে।

চলতি মরশুমের শুরুর দিকে ভালই দাপট দেখিয়েছিল শীত। একধাক্কায় অনেকটাই হয়েছিল তাপমাত্রার পারদপতন। তবে বড়দিনের আগে থেকেই শীত কার্যত উধাও। বছরের শুরু থেকে প্রায় দু’সপ্তাহ কেটে গেলেও জাঁকিয়ে শীতের দেখা পাওয়া ছিল দুষ্কর। তবে মকর সংক্রান্তি থেকে ফের শীত ফিরতে শুরু করে।