Date : 2022-05-28

ইউক্রেনের আবেদনে সাড়া, ত্রাণ পাঠাবে ভারত

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ রুশ অগ্রাসনে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। ইউক্রেন সরকারের আবেদনে সাড়া দিল ভারত। যুদ্ধবিধ্বস্ত ওই দেশের প্রধান শহর কিভে ত্রাণ ও ওষুধ পাঠাতে চলছে ভারত সরকার। সূত্রের খবর, ইউক্রেনের পরিস্থিতি নিয়ে রবিবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে যে কেন্দ্রীয় বৈঠক হয়, সেই বৈঠকেই ইউক্রেনকে ত্রাণ সাহায্য দেওয়া দেওয়ার কথা বলা হয়।

পুতিনের সেনা অভিযান ঘোষণার পরেই ভারতের কাছে সাহায্য চেয়েছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু ঘটনাচক্রে, রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে রুশ আগ্রাসনের নিন্দা করে আনা প্রস্তাবের উপর ভোটাভুটি থেকে বিরত ছিল ভারত। এর জন্য মস্কোর প্রশংসাও কুড়িয়েছে ভারত সরকার। এরপরই ইউক্রেনে আটকে পড়া বহু ভারতীয়ের অভিযোগ, সীমান্ত পেরোতে দিচ্ছেন না রাশিয়ার সীমান্তরক্ষীরা। অভিযোগ, সেনা এবং পুলিশ একজোট হয়ে পোল্যান্ড সীমান্ত অঞ্চল থেকে ইউক্রেনের দিকে পাঠিয়ে দিচ্ছে ভারতীয়দের। আতঙ্ক ছড়াতে বার বার শূন্যে গুলি ছোড়া হচ্ছে। প্রায় ৩৬ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকার পরেও ভিসার লাইন থেকে টেনে টেনে ভারতীয়দের বার করার অভিযোগও রয়েছে।

ওই দেশ থেকে ভারতীয়দের ফেরাতে, রবিবার রাতে দু’ঘণ্টার ধরে বৈঠক করেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকেই সিদ্ধান্ত হয়, আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের উদ্ধারে যত দ্রুত সম্ভব ইউক্রেনের পড়শি দেশে পৌঁছে যাবেন ইউরোপের ভারতীয় দূতাবাস কর্মীদের একাংশ। ভারত থেকেও চার কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিংহ পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, এবং ভিকে সিংহ সোমবারই পৌঁছে যাচ্ছেন ইউক্রেনের পড়শি দেশ হাঙ্গেরি, রোমানিয়া, মলডোভা, স্লোভেনিয়া এবং পোল্যান্ডে।