Date : 2022-10-06

গ্রূপ ডি নিয়োগ মামলায় নাটকীয় মোড়, সিবিআইয়ের তদন্তের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- গ্রূপ ডি এবং গ্রূপ সি নিয়োগ সংক্রান্ত মামলায় এখনই সিবিআই তদন্তের প্রয়োজন নেই বলেই মনে করছে ডিভিশন বেঞ্চ। সিঙ্গেল বেঞ্চের রায়ের ওপর এক সপ্তাহের জন্য অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিলেন বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ।পাশাপাশি আগামী দু সপ্তাহের জন্য সিঙ্গেল বেঞ্চে গ্রূপ ডি সংক্রান্ত মামলা শুনতে পারবেন না বলেও মঙ্গলবার এই নির্দেশ দেন। সিঙ্গেল বেঞ্চে গ্রূপ ডি মামলায় মামলাকারি র আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য জানান কলকাতা হাই কোর্টের নিযুক্ত কমিটি, সেই কমিটি সিঙ্গেল বেঞ্চের রায় কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে এতে আমি অশ্বর্জ হয়েছি।আদালতের নির্দেশে র পর আমার জুনিয়র আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে নিরাপত্তার ব্যাবস্থা করা হোক। এক সদস্যের বিচারপতি রণজিৎ কুমার বাগের কমিটির কাছে অতিরিক্ত হলফনামা তলব।
মামলাকারির আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের কাছে ২রা নভেম্বর এবং ৬ই ডিসেম্বরের ডিভিশন বেঞ্চের নির্দেশের কপি চেয়ে নেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ৯ই ফেব্রুয়ারি নির্দেশ ছিল এন্টার এরিয়া কমিটি গঠন করেছিল ।কমিটিকে দু মাসের সময় দেওয়ার কথা থাকলেও তারা রিপোর্ট দেয়নি।এবং মঙ্গলবার শুনানিতে কমিটির পক্ষে কোন আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।আমি ৯ই ফেব্রুয়ারিতে নির্দেশ বলেছিলাম কমিটির সারাংশ আদালতের কাছে জমা দিতে হবে।
কমিটি কে রিপোর্ট জমা দেওয়ার জন্য ১৪ই ফেব্রুয়ারিতে একজন কমিটির সদস্য অতিরিক্ত হলফনামা জমা দেওয়ার নির্দেশ ডিভিশন বেঞ্চে আবেদন জানায় ২মাস নয় চার মাসের সময়সীমা বেঁধে দেন।
কমিটির উদ্দেশ্য বলেন রেজিস্টার জেনারেলের মাধ্যমে জানাতে।কিন্ত রেজিস্টার জেনারেল বা কমিটির কোন সদস্যই আদালতে অতিরিক্ত হলফনামায় জানায়নি তারা বৈঠকে কি সিদ্ধান্ত নিয়েছেন।
ডিভিশন বেঞ্চে ৬ই ডিসেম্বর সিঙ্গেল বেঞ্চের নির্দেশের ভিত্তিতে সিবিআই অনুসন্ধান করার নির্দেশ বাতিল করেন।সেখানে কেন্দ্রীয় তাদনকারী সংস্থা সিবিআই তারা অনুসন্ধান করবেন গ্রূপ ডি নিয়োগে দুর্নীতি হয়েছে কিনা।
ডিভিশন বেঞ্চ ৬ই ডিসেম্বর নির্দেশ দেন কমিটি মূলত অনুসন্ধান বাঞ্চনীয় কিন্তু কিন্তু সিবিআই নয় হাইকোর্টের তত্ত্বাবাধনে প্রাক্তন বিচারপতি একটি কমিটি তদন্ত করবেন।
কমিটির কোন সদস্যই তাঁরা আদালতে উপস্থিত হয়ে রিপোর্ট দিচ্ছেন না।কিন্তু গতকাল ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছেন।
প্রাক্তন বিচারপতির কমিটি আদালত অবমাননার করছেন, আদালতের নির্দেশে গুরুত্বপূর্ণ ভাবে নিচ্ছেন না।আমি বুঝতে পারছি না কেন অতিরিক্ত হলফনামা তাঁরা জমা দিচ্ছেন না এই এজলাসে।
আমি এই বিষয়টি খুবই দুঃখিত।আমি নির্দেশ দিচ্ছি আগামীকাল ১০,৩০মিনিটের মধ্যে আদালত গঠিত কমিটি অতিরিক্ত হলফনামা জমা দেবেন।

গ্রূপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় ফের সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
আজ রাত৯টা র মধ্যেহাই কোর্টের প্রাক্তন বিচারপতি র কমিটির চেয়ারম্যান নের কাছে সমস্ত নথি সিবিআই নিজেদের হেফাজতে নেবেন।
বিচারপতি ফের নির্দেশ দিচ্ছি সিবিআই ডিরেক্টর কে এডিজি পদমর্যাদা আধিকারিকদের নিয়ে কমিটি গঠন করে তদন্ত করবেন।১৬ই মার্চের মধ্যে সিবিআই তদন্ত করে রিপোর্ট জমা দেবেন।সিবিআইয়ের তদন্তকারী অধিকারীর প্রাক্তণ বিচারপতি কমিটির কাছে সমস্যা কাগজপত্র নিয়ে নেবেন নিজেদের হেফাজতে। সিবিআই তাঁরা আদালতের নির্দেশ কার্যকর করেছেন কিনা আগামীকাল বুধবার আদালতে জানাতে হবে।
সিআরপিএফ নিয়ে কমিটি চেয়ারম্যান অফিসে গিয়ে তাঁরা সিবিআইয়ের কাজে সাহায্য করবেন।গ্রূপ ডি নিয়োগ দুর্নীতির মামলায় রাজ্যের আবেদন খারিজ
রাজ্যের এডভোকেট জেনারেল জানান রাজ্যের তদন্তকারী সংস্থা ওপর আস্থা রাখুন স্বচও তদন্তের আশ্বস্ত করছি।যদিও রাজ্যের আবেদন নামঞ্জুর করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।