Date : 2022-05-28

নিয়মের তোয়াক্কা না করেই কেন বেলাগাম ভাড়া বৃদ্ধি বেসরকারি বাস গুলির? রাজ্যের হলফনামা তলব

ষষ্ঠী চট্টোপাধ্যায়,রিপোর্টার: না আছে আগাম ঘোষণা, না আছে সরকারি নজরদারি!ফলে লাগামহীন বাড়ছে বেসরকারি বাস ও মিনি বাসের ভাড়া।যাত্রীদের প্রশ্ন র সঠিক উত্তর দিচ্ছেন না বাস কর্মীরা।বেসরকারি বাস ও মিনিবাসের অতিরিক্ত ভাড়া কেন নেওয়া হচ্ছে? যে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে তার কোন তালিকা আছে?পরিবহণ দফতরের সচিবকে হলফনামা দিয়ে জানাতে হবে বাসে ভাড়া নেওয়ার ক্ষেত্রে কী নিয়ম রয়েছে। নির্দিষ্ট কোনও তালিকা মেনে না কি ইচ্ছা মতো ভাড়া নেওয়া হচ্ছে তা-ও জানাতে হবে নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের।

রাজ্য সরকারের পক্ষ থেকে এদিন মামলাটি খারিজের আবেদন জানানো হয় রাজ্যের পক্ষ থেকে। তাদের যুক্তি, কোনও বাসের রুট, সময়সূচি এবং ভাড়া সবটাই ঠিক করে পরিবহণের আঞ্চলিক কর্তৃপক্ষ। পরিবহণ দফতর এই বিষয়টিতে হস্তক্ষেপ করে না।অথচ এই মামলায় ওই কর্তৃপক্ষদের যুক্ত করা হয়নি। তাই মামলাটি বাতিল করা হোক।

মামলাকারি পক্ষের আইনজীবী প্রতুষ পাটোয়ারির দাবি আদালতে তাঁর আবেদন, ভাড়া নিয়ে নিজেদের পরিকল্পনা জানাক পরিবহণ দফতর।দীর্ঘ সময় ধরে বাসে কোনও ভাড়ার তালিকা নেই। ফলে হয়রানির স্বীকার হতে হচ্ছে সাধারণ যাত্রীদের।
রাজ্যের যুক্তি মানতে রাজি হননি প্রধান বিচারপতি। তাঁর মন্তব্য, আঞ্চলিক কর্তৃপক্ষ ঠিক করে বলা হচ্ছে। কিন্তু এতে পরিবহণ দফতরের সচিবের কী ক্ষমতা রয়েছে? তিনি কোনও সিদ্ধান্ত নিতে পারেন না? তাঁর ক্ষমতা না থাকলে এ বিষয়ে আদালত হস্তক্ষেপ করবে।