Date : 2022-05-28

বিধাননগরে কেন্দ্রীয় বাহিনী নিয়ে কমিশনকে ১২ ঘন্টার সময়সীমা বেঁধে দিলো হাই কোর্ট।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার:- নির্বাচন কমিশনার মুখ্য সচিব, স্বরাষ্ট্র সচিব ডিজি এবং বিধাননগরের সিপি ও আইজির সাথে ১২ ঘণ্টার মধ্যে বৈঠক করে সিদ্ধান্ত নিতে হবে সেখানে কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে কি না। থাকলে তাদের মোতায়েন করতে হবে। অবাধ ও শান্তপূর্ণ ভাবে নির্বাচন করার দায় থাকবে নির্বাচন কমিশনের ওপরেই। নির্দেশ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চের।
বৈঠকে যদি বিধাননগরে কেন্দ্রীয় বাহিনী মোতায়ন করা না হয় সেক্ষেত্রে যেকোনও ধরণের অশান্তি গোলমাল হলে তার যাবতীয় দায়দায়িত্ব নিতে হবে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাসকে।
কলকাতা হাই কোর্টের আইনজীবী মহলের একাংশ মনে করছেন কলকাতা পুরসভা নির্বাচনের অভিজ্ঞতা থেকেই রাজ্য নির্বাচন কমিশনের কোর্টেই বল ছাড়লো হাইকোর্ট।

পাশাপাশি রাজ্যের ১০৮টি পুরসভার ফলাফল একই দিনে ঘোষণা হোক,এই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশ আগামী ৪৮ ঘন্টার মধ্যে রাজ্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করবে তারা একইসঙ্গে ফলাফল ঘোষণা করবে কিনা।
কলকাতা হাইকোর্টের নজিরবিহীন নির্দেশ অস্বস্তি যে বাড়লো তা যে বলার অপেক্ষা রাখে না এমনটাই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।