Date : 2022-05-28

এখন 1 টাকাতেও বিরিয়ানি !

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার : এক সময় যখন ১ টাকা ছিল আজকের ১০০ টাকার সমান। কিন্তু বর্তমানে ১ টাকার মূল্য প্রায় নেই বললেই চলে। ১ টাকা দিয়ে সেরকম কিছুই পাওয়া যায় না। সেই 1 টাকা দিয়ে পাওয়া যাচ্ছে জনপ্রিয় এক খাবার। বিরিয়ানি। হ্যাঁ এক টাকাতেই পাওয়া যাচ্ছে বিরিয়ানি কলকাতাতেই।

বিরিয়ানি বা বিরানি। দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, বাংলাদেশ, মায়ানমারে প্রচলিত এক খাবার। বিরিয়ানি ভালোবাসেন না এমন মানুষ কার্যত নেই। বিরিয়ানির নাম শুনলেই জিভে জল। সাদা ভাতের উপর জাফরানের ছোঁয়া। তার মধ্যে আলু আর মাংস। কেওড়া ও মিঠা আতরের মিষ্টি গন্ধ। পরিবেশন করা মাত্রই খিদে দ্বিগুণ হয়ে যায়। মুগোল ডিশ বিরিয়ানি বিভিন্ন রকমের হয়। যেমন হায়দ্রাবাদি বিরিয়ানি, লখনউ বিরিয়ানি, সিন্ধি বিরিয়ানি, মেমোনি বিরিয়ানি, মালাবার বিরিয়ানি। বাঙালিদের মনে প্রাণে কলকাতা বিরিয়ানি বেস্ট। আর কলকাতা বিরিয়ানির মধ্যেই রয়েছে দম বিরিয়ানি, চিকেন বিরিয়ানি, মটন বিরিয়ানি, আলু বিরিয়ানি, ডিমের বিরিয়ানির মতো ভ্যারাইটি। বিভিন্ন নামকরা পাঁচতারা হোটেল বা রেস্তোঁরায় তো বিরিয়ানি পাওয়া যায়। তবে এখন স্ট্রিট ফুডের মধ্যেও বিরিয়ানি ঢুকে গেছে। রাস্তাঘাটে দেখা যায় লাল কাপড় জড়ান বড় হাঁড়িতে বিরিয়ানি। ৩০ টাকা থেকে শুরু করে ৬০-৭০ টাকার বিরিয়ানিও এশহরের অনেক দোকানে বিক্রি হয়। তবে কি কখনও শুনেছেন এক টাকার বিরিয়ানি। হ্যাঁ ঠিকই শুনছেন, এক টাকার বিরিয়ানিও পাওয়া যাচ্ছে কলকাতার বুকে। বাঁশদ্রোণীর কাছে একটি দোকানে মিলছে এক টাকার বিরিয়ানি। তবে একটি শর্ত রয়েছে। কি সেই শর্ত। দোকান মালিক রোহন ঘটক জানালেন যে পাঁচ প্যাকেট বিরিয়ানি কিনলেই এক টাকা দিয়ে এক প্যাকেট বিরিয়ানি পাওয়া যাবে। এটাই ছিল চমক।

এক টাকার বিরিয়ানির ক্ষেত্রে সাড়া পাওয়া যাচ্ছে ভালো এমনটাই জানালেন রোহনবাবু। এমন অভিনব একটাকার বিরিয়ানি পেতে দোকানে ভিড় করছেন অনেকে। সোশ্যাল মিডিয়াতেও বিখ্যাত হয়ে গেছে রোহন ঘটকের এক টাকার বিরিয়ানি। এছাড়া ওনার দোকানে পাওয়া যায় চাইনিজ ডিশও। নতুন রকম ভাবনা জনপ্রিয় হওয়ায় দোকান মালিক বেশ খুশি।